Home > Editor’s Choice > “আগে অন্যরা চাবুক মারতো, এখন আমরাও মারতে শিখেছি”

“আগে অন্যরা চাবুক মারতো, এখন আমরাও মারতে শিখেছি”

 

প্রথমবারের মতো আয়োজিত মাস্টার্স ক্রিকেট কার্নিভালের (এমসিসি) ফাইনাল আজ। এতে মুখোমুখি হবে অল স্টার্স মাস্টার্স এবং খুলনা মাস্টার্স। অল স্টার্সের মেন্টরের দায়িত্ব পালন করছেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান। তিনি কথা বলেছেন খেলার মাঠের সঙ্গে। সাক্ষাতকার নিয়েছেন ইফতেখার শুভ

খেলার মাঠে:ফাইনালে আপনার দলের প্রস্তুতি কেমন?
রকিবুল: মানসিকভাবে আমরা সবাই প্রস্তুত। আজ (গতকাল) বিকেলে আমরা সবাই গেট টুগেদার করবো। সেই সাথে কিছু সময় অনুশীলনও করবো।

খেলার মাঠে:শিরোপা জেতার বিষয়ে কতটুকু আশাবাদী?
রকিবুল: প্রথম থেকেই আমদের একটাই লক্ষ্য ছিল। তারই ধারাহিকতায় আমরা ফাইনালে উঠেছি। আমরা আশাবাদী। আমরাই চ্যাম্পিয়ন হবো।
খেলার মাঠে:টুর্নামেন্টটি কতটুকু সফল হয়েছে?
রকিবুল: দেখুন, টুর্নামেন্টটি খুব ভালোভাবেই সফল হয়েছে। শুধু গ্রুপ পর্বের ম্যাচগুলো বৃষ্টির কবলে পরেছিল। তবে এটা বর্ষার মৌসুম। আর কক্সবাজারে বৃষ্টি একটু বেশীই হয়। তারপরেও খেলাটা যে হয়েছে এতেই খুশি। আর দলগুলোকে অভিনন্দন, যে তারা এই কন্ডিশনে খেলতে রাজি হয়েছে। এটাকে একটা মেলবন্ধনের টুর্নামেন্ট বলব। আগামীতে এ টুর্নামেন্টের মাধ্যমে একটা ফান্ড তৈরী করে কল্যাণকর কিছু একটা করার চেষ্টা করবো।
খেলার মাঠে:বাংলাদেশ ক্রিকেটের বর্তমান অবস্থা সম্পর্কে বলুন…
রকিবুল: বাংলাদেশ ক্রিকেট এখন খুব ভালো অবস্থায় আছে। গত দেড় বছর কিন্তু আমরা খুব ভালো ক্রিকেট খেলছি। আগে আমাদের অন্যরা চাবুক মারতো। এখন আমরা চাবুক ধরতে শিখেছি এবং মারতেও শিখেছি। যা গত বিশ্বকাপে আমরা প্রমান করেছি। এছাড়া কয়েকটি পরাশক্তিকে আমরা হোয়াইটওয়াস করেছি। তাই বলা যায় ওয়ানডে ক্রিকেটে আমরা খুব দৃঢ় অবস্থানে আছি। তবে লংগার ভার্সনের ক্রিকেট আমরা এখনো ঠিকভাবে রপ্ত করতে পারেনি। এখানে ভালো করতে আমাদের সময় লাগবে। আমরা যত বেশী টেস্ট খেলতে পারবো তত বেশী ভালো করতে পারবো।
খেলার মাঠে:লংগার ভার্সনে ভালো করতে কি পদক্ষেপ নেওয়া উচিত?
রকিবুল: লংগার ভার্সনের খেলা একটা টেম্পারামেন্টাল গেম। একটা টিমকে পাঁচ দিন খেলতে হয়। সেক্ষেত্রে যে টেম্পারামেন্ট দরকার তা এখনো আমাদের খেলোয়াড়দের তৈরী হয়নি। তাই আরো বেশী করে টেস্ট খেলতে হবে। এছাড়া ক্রিকেটের অবকাঠামো আরো বাড়াতে হবে। আর বয়সভিত্তিক ক্রিকেট ঠিকই আছে। তারপরও জাতীয় লিগ এবং বিসিএল এমন সময় আয়োজন করা উচিত, যখন কিনা জাতীয় দলের ক্রিকেটার এতে অংশ নিতে পারে।

খেলার মাঠে:টেস্ট এবং ওয়ানডের পারফরমেন্সে নেতৃত্ব কি কোন ভূমিকা রাখছে?
রকিবুল: ওয়ানডেতে মাশরাফির অধিনায়কত্ব ক্রেডিট পাওয়ার যোগ্য। ও পুরো দলটিকে এক জায়গায় দাঁড় করিয়েছে। তার গেম প্লনিংও ভালো। টিমটাকে সে সুন্দরভাবে হ্যাান্ডেল করে।
খেলার মাঠে:কবে বাংলাদেশ বিশ্বকাপ জিততে পারে?
রকিবুল: আশা করি, সবকিছু ঠিক থাকলে আর দুটি বিশ্বকাপ পরেই আমরা বিশ্বকাপ জিততে পারবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.