Home > ক্যারিয়ার > ইন্টারভিউয়ে তিনটি শব্দকে “না”
ক্যারিয়ার

ইন্টারভিউয়ে তিনটি শব্দকে “না”

 

কোনো চাকরিতে ইন্টারভিউ দিতে বসেছেন। হাজার প্রশ্নের উত্তরে আর যাই বলুন, তিনটি শব্দ ভুলেও উচ্চারণ করবেন না। এ পরামর্শ দিচ্ছেন বিজ্ঞানীরা। কানাডার ওন্টারিওর উইন্ডসোর বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের গবেষকরা এ বিষয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন। গবেষণায় তাঁরা প্রমাণ পেয়েছেন যে, ইন্টারভিউয়ে ‘আমি জানি না’- এই তিনটি শব্দ উচ্চারণ করা মানে নিঃসন্দেহে নিজের পায়ে কুড়াল মারা।
ওই বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অ্যাসোসিয়েট প্রফেসর অ্যালান স্কোবোরিয়া জানালেন, ‘প্রার্থীর বুদ্ধিমত্তা নির্ণয়ে প্রশ্নকর্তার ছুঁড়ে দেয়া কোন প্রশ্নের উত্তরে কেউ যদি বলে ‘আমি জানি না’, তবে ধরেই নেয়া হয় যে প্রার্থী এ বিষয়ে কিছুই জানেন না। এমনকি তাকে এই শব্দ তিনটি বলতে রীতিমতো ফাঁদ পেতে উৎসাহিত করা হয়। আর সে ফাঁদে পা দিলেই প্রার্থী সম্পর্কে পরিষ্কার ধারণা পান পরীক্ষকরা’।
‘এর কারণ হলো আমরা অনেক বিষয়ে যতোখানি জানি বলে মনে করি, তার চেয়ে আসলে অনেক কম জানি। প্রশ্নের উত্তরে আমাদের মাথা কতটুকু কাজ করবে তা নির্ভর করে পরিস্থিতির ওপর। আর চাকরির ইন্টারভিউয়ের মতো কঠিন স্নায়ুচাপের পরিস্থিতিতে মাথা ঠিকমতো কাজ নাও করতে পারে। কিন্তু তখন ‘আমি জানি না’ বলাটা প্রশ্নকর্তাদের মনে আপনার সম্পর্কে বাজে ধারণা সৃষ্টি করে। বরং এ সময় কিছু সময় চেয়ে নিয়ে চিন্তা করুন। উত্তরটি না মনে করতে পারলে কোনো ব্যাপার নয়, কিন্তু আপনি জানেন না এমন বলাটা উচিত নয়’, বললেন স্কোবোরিয়া।
তাছাড়া এ কথাটি বলার পর কিছু সময় চুপচাপ বসে থাকার অর্থ, ওই ইন্টারভিউয়ের সাথে আপনি বিচ্ছিন্ন অবস্থায় আছেন। তাই পরিবেশ ও প্রশ্নের ওপর ভিত্তি করে মানানসই অন্য একটা স্মার্ট উত্তর দেয়া প্রয়োজন। যাতে করে পরীক্ষকরা বুঝতে পারেন যে, এই মুহূর্তে আপনি উত্তরটি সঠিকভাবে দিতে পারছেন না। তাই বলে আপনি জানেনই না, তা বোঝানো নিতান্ত বোকামী।