Home > নতুন মুখ > কন্টেম্পোরারি নাচের নতুন ধারা আনার স্বপ্ন দেখেন আলিফ
নতুন মুখ

কন্টেম্পোরারি নাচের নতুন ধারা আনার স্বপ্ন দেখেন আলিফ

 

শুভসকাল ডেস্ক : আমাদের পাশের দেশ ভারতে ক্ল্যাসিক্যাল নাচের পাশাপাশি কন্টেম্পোরারি ড্যান্স বা সমসাময়িক নাচের সমান চাহিদা রয়েছে। সেই ধারাটি আমাদের দেশেও আসছে ধীরে ধীরে। এখন আমাদের দেশের অনেক তরুণ নৃত্যশিল্পী চাইছেন সমসাময়িক নৃত্যে ভালো অবস্থান তৈরি করতে। তেমনি একজন প্রতিশ্রুতিশীল নৃত্যশিল্পী মোফাসসাল আল আলিফ।

তিনি সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে মাইক্রো বায়োলজি বিষয়ে প্রথম বিভাগে স্নাতক শেষ করেছেন, বর্তমানে স্নাতকোত্তর পর্বে অধ্যয়নরত আছেন। তবে সমস্ত প্রেম তার নাচকে ঘিরেই। শরীরকে ভেঙে-গড়ে নতুন নতুন মাত্রা দিতে যেন যারপরনাই চেষ্টা তার। আলিফের ফেসবুক পেইজে যে ছবিগুলো আছে তা দেখলেই বোঝা যায় তিনি শরীর নিয়ে খেলতে ভালোবাসেন, মানে শরীরে বিভিন্ন নাচের মুদ্রা তুলে নিতে পছন্দ করেন। ছোটবেলা থেকে মনের খেয়ালে নাচলেও গুরু ধরেছেন প্রায় সাত বছর।

এমআর ওয়াসেকের কাছে ক্ল্যাসিক্যাল ও সৃজনশীল নাচে তালিম নিয়েছেন। বর্তমানে জনপ্রিয় নৃত্যশিল্পী লিখন রায়ের সঙ্গে নিয়মিত নাচছেন। তবে নিজেরও আছে নাচের স্কুল। সাভারে ‘আশ্রম’ নামের সেই স্কুলে তৈরি করছেন ক্ষুদে নৃত্যশিল্পীদের। এ পর্যন্ত আলিফের অর্জনও কম নয়। চ্যানেল আই সিজন থ্রিতে সেমি ফাইনালে ছিলেন। তবে বাদ পড়লেও হাল ছাড়েননি। পরের বছরই তার নেতৃত্বে জাবি নাচের টিম দেশের আন্তঃবিশ্ববিদ্যালয় নৃত্য প্রতিযোগিতায় প্রথম হয়। আর গত বছরেই তিনি এককভাবে চ্যাম্পিয়ন হন একই প্রতিযোগিতায়। জাবিতে বড় কোনো সাংস্কৃতিক আয়োজন হলেই ডাক পড়ে তার। ইতিমধ্যে থাইল্যান্ড ও ভারতের ড্যান্স ফেস্টিভ্যালে অংশ নিয়েছেন। বর্তমানে স্টেজ শো ও টেলিভিশনে নিয়মিত নাচ করছেন। ভবিষ্যত পরিকল্পনা নিয়ে আলিফ বলেন, ‘নতুন কিছু করতে চাই। এজন্য নাচের ওপর উচ্চতর পড়াশুনা করব। ভবিষ্যতে কন্টেম্পরারি নাচের এমন একটা ধারা তৈরি করতে চাই যা দেখে সবাই আমাকে মনে রাখবে যুগের পর যুগ।’