Home > খেলাধুলা > পদত্যাগ করলেন হাশিম আমলা

পদত্যাগ করলেন হাশিম আমলা

 

দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন হাশিম আমলা। ইংল্যান্ডের বিরুদ্ধে চলমান সিরিজের দ্বিতীয় টেস্ট ড্র হওয়ার পর পদত্যাগ করলেন তিনি। বুধবার এক বিবৃতিতে তিনি পদত্যাগের বিষয়টি জানান। সিরিজের বাকি টেস্টগুলোয় দক্ষিণ আফ্রিকার অধিনায়কের দায়িত্ব পালন করবেন এবি ডি ভিলিয়ার্স।

পদত্যাগের বিষয়ে আমলা বলেন, সিদ্ধান্তটি নেওয়া খুব কঠিন ছিল। কিন্তু আমার মনে হয়েছে, নিজের কাছে সৎ থাকা দরকার। নিজের সিদ্ধান্ত নিয়ে আমি খুশি। আমি মনে করি, নিজের খেলায় মনোযোগ দেওয়া দরকার।

বিবৃতিতে আমলা আরও বলেন, যখন আমাকে এ দায়িত্ব দেওয়া হয়, তখন আমি আন্তরিকভাবেই গর্বিত ছিলাম। দায়িত্বপালনের সময় আমি দলের খেলোয়াড় ও কোচিং স্টাফের সমর্থন পেয়েছি। প্রোটিয়া দলের যেকোনও ফরম্যাটের খেলায় আমি নিবেদিত থাকব। নতুন অধিনায়ককে সহযোগিতা করব।

নিজের সিদ্ধান্ত সম্পর্কে আমলা বলেন, আমি বিষয়টি নিয়ে দলের অনেকের সঙ্গেই কথা বলেছি। আমার মনে হয় না, এ সিদ্ধান্তে দলের কেউ অবাক হবে। ভিলিয়ার্স খুব ভালো ও মেধাবী অধিনায়ক।

বিবৃতিতে আমলা জানান, তার জায়গায় অন্য কেউ হলে ভালো করতে পারবে ভেবেই তিনি দায়িত্ব ছেড়েছেন।

দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড সিএসএ’র প্রধান নির্বাহী হারুন লরগাত আমলার পদত্যাগের বিষয়ে বলেন, আমরা আমলার সিদ্ধান্তকে শ্রদ্ধা জানাই। তিনি তার চিন্তা-ভাবনা আমাকে জানিয়েছেন। দলের সাফল্যে এখনও তার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ আছে। এ জন্য তার অধিনায়কত্বের প্রয়োজন নেই। দলে আমলার মতো একজন থাকায় আমরা ভাগ্যবান।

এবি ডি ভিলিয়ার্স জানান, এতে তার দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের অধিনায়ক হওয়ার স্বপ্ন পূরণ হবে।

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শুরুর পূর্ব থেকেই আমলার অধিনায়কত্ব নিয়ে সমালোচনা হচ্ছিল। কিন্তু ব্যাট হাতে ডাবল সেঞ্চুরি (২০১ রান) করে সমালোচকদের মুখ বন্ধ করে দেন তিনি। ২০১৪ সালে গ্রায়েম স্মিথ অবসরে যাওয়ার পর দক্ষিণ আফ্রিকার অধিনায়ক নির্বাচিত হন।

ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজ ছিল অধিনায়ক হিসেবে আমলার ৬ষ্ঠ সিরিজ। অধিনায়কের দায়িত্ব পাওয়ার পর শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয় করেন। বাংলাদেশের বিপক্ষে বৃষ্টিবিঘ্নিত সিরিজ ড্র হয় এবং ভারতের বিপক্ষে ৩-০-তে সিরিজ হারেন।

 



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.