Home > প্রবাস > বিসিসিডিআই বাংলা স্কুলের বিজয় মেলা ও পৌষ পিঠা উৎসব

বিসিসিডিআই বাংলা স্কুলের বিজয় মেলা ও পৌষ পিঠা উৎসব

 

রফিকুল ইসলাম আকাশ , যুক্তরাষ্ট্র থেকে: গত ১৭ই ডিসেম্বর ২০১৬, শনিবার ভার্জিনিয়ার এ্যনানডেল নোভা কলেজ ক্যাম্পাস মিলনায়তনে অনুষ্ঠিত হলো বিসিসিডিআই বাংলা স্কুলের বিজয় মেলা ও ১২তম পৌষ পিঠা উৎসব-২০১৬।

পৌষের হিম ঝরানো শীত আর বৈরি আবহাওয়া উপেক্ষা করে উৎসাহ, উদ্দীপনায় আর বিপুল লোক সমাগমে অনুষ্ঠিত হল বৃহত্তর মেট্রো ওয়াশিংটন ডিসির এবছরের (শীতকালীন) প্রথম পৌষ পিঠা উৎসব । শতরুপা বড়ুয়া, আতিয়া মাহজাবিন নিতু এবং দীপক বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই স্কুলের সভাপতি সন্জয় বড়ুয়া শুভেচ্ছা বক্তব্য রাখেন ।

১৯৭১সালের রক্তক্ষয়ী স্বাধীনতা যুদ্ধে যে সব বীর বাঙ্গালী শহীদগন তাদের জীবন উৎসর্গ বিজয় অর্জন করেছিলেন তাদের প্রতি অপরিসীম শ্রদ্ধা নিবেদন করে নির্মিত অস্থায়ী প্রতিকী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করে অনুষ্ঠানের শুরু হয়। বাংলাদেশ দূতাবাস, বিসিসিডিআই, বাগডিসি, বাই, আবিয়া, আগামী, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় এ্যলামনাই এসোসিয়েশন, ঢাকা বিশ্ববিদ্যালয় এ্যলামনাই এসোসিয়েশন, উদয়ন ফাউন্ডেশন এবং এ্যম্পাওয়ার বাংলাদেশ সহ মেট্রো ওয়াশিংটন এলাকার বিভিন্ন রাজনৈতিক , সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুস্পস্তবক অর্পন করেন। প্রতিকী শহীদ মিনারটি নির্মাণ করেন চিত্রকর হারুন অর রশিদ।

বাংলা স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে “এসো আঁকি বিজয়ের রঙে” শীর্ষক চিত্রাংকন প্রতিযোগিতা, দেশাত্মবোধক গান ও নৃত্য প্রদর্শন করা হয়। বিক্রমপুর পিঠা ঘর, রকমারী খাবার ঘর, পিঠা ঘর, ভাই ভাবির দোয়ান, ঝাল টক মিষ্টি, পিঠা পল্লী, রসনা বিলাস ইত্যাদি দোকানে শোভা পাচ্ছিল বাংলার ঐতিহ্যবাহী নানান আকৃতি, নানান স্বাদ আর রঙের পিঠা। বিভিন্ন দোকানে শোভা পাচ্ছিল পাটিসাপ্টা, ভাপাপিঠা এলোগেলো, বুলশা, বিবিখানা, তেলেপিঠা, চিতইপিঠা, চানার সন্দেষ, গজাগজা, পাকুনপিঠা, মাংশেরপিঠা, নারিকেল পুলি, নিমকি, চুপতি পিঠা, ঝালপিঠা, সাবুদানার, ডালপুরি , ডালপাকন, পানতুয়া সহ প্রায় চল্লিশ রকমের পিঠা।

বাংলা স্কুলের প্রিন্সিপাল শামীম চৌধুরী , সভাপতি সন্জয় বড়ুয়া, সাধারণ সম্পাদক আমিনুল হুদা চৌধুরী ছুট্টি উপস্থিত দর্শকদের স্বতস্ফুর্ত অংশগ্রহণের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। ১৯৮৭ সাল থেকে যে সংগঠনের পথচলা, সেই বি সি সি ডি আই বাংলা স্কুল ১২তম পৌষপিঠা উৎসব আয়োজন করে যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিদের আবারও উপহার দিল মনমাতানো প্রাণভোলানো পিঠা উৎসব ।

ফটোক্রেডিট: মোমেন্টস্ ফটোগ্রাফি



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.