Home > খেলাধুলা > মেসি নেইমার পারলে মুস্তাফিজ কেন নয়?
খেলাধুলা

মেসি নেইমার পারলে মুস্তাফিজ কেন নয়?

 

ইফতেখার শুভ
মুস্তাফিজুর রহমান, লিওনেল মেসি ও নেইমার- তিন দেশের, দুই জগতের মানুষ। মুস্তাফিজুর রহমান বাংলাদেশি, খেলেন ক্রিকেট। আর মেসি ও নেইমার ফুটবলার হলেও তাদের দেশ ভিন্ন। কিন্তু এই তিন তারকার মধ্যে অদ্ভুত এক মিল রয়েছে। তারা সবাই নিজের ভাষা কথা বলেন। তারা ইংরেজী বা অন্য কোন আন্তর্জাতিক ভাষা তারা ব্যবহার করেন না কিংবা করতে পারেন না। মুস্তাফিজের ভাষা বাংলা, মেসির ভাষা স্পানিশ আর নেইমারের পর্তুগিজ।
চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের নবম আসরে সানরাইজারর্স হায়াদ্রাবদের হয়ে খেলতে ‘বিস্ময় বালক’ মুস্তাফিজুর রহমান এখন ভারতে। এই প্রথম অন্য দেশের ঘরোয়া লিগে খেলছেন তিনি। যেখানে তার সতীর্থরা সবাই ভিনদেশী। সংবাদমাধ্যম, স্থানীয় মানুষ, দলের ক্রিকেটার একেক জনের ভাষা একেক রকম। তাই তারা ইংরেজীতেই নিজেদের মধ্যে ভাবের আদান-প্রদান করেন। কিন্তু মুস্তাফিজের ইংরেজী জ্ঞান নাই বলেই চলে।  তাই কথা উঠেছে তিনি কিভাবে দলের মধ্যে যোগাযোগ রক্ষা করবেন। অনেকেই দ্রুত মুস্তাফিজকে ইংরেজী শিখতে বলছেন।
মেসি, নেইমারও তো ইংরেজীতে কথা বলতে পারেন না। তাই বলে কি তারা অন্য দেশে গিয়ে খেলছেন না? সংবাদ মাধ্যমের সাথে কথা বলছেন না? অবশ্যই সব করছেন। তবে তাদের নিজেদের ভাষাতেই। তাহলে মুস্তাফিজকে অন্য ভাষা শিখতে হবে কেন। বরং মুস্তাফিজের সাথে কারো কথা বলার দরকার হলে তারাই বাংলা শিখে তার সাথে কথা বলবেন। মেসি, নেইমারের উদাহরণ টানলে এ কথা সহজেই বলা যায়।
ক্রিকেটে বাংলাদেশ আজ অনেক দূর এগিয়ে গেছে। টাইগারদের অর্জন এখন স্বপ্ন ছোঁয়া। মুস্তাফিজুর রহমান সেই আকাশেরই এক উজ্জ্বল নক্ষত্র। সে কেবলমাত্র একজন ক্রিকেটারই নয় বরং জাতির প্রতিনিধিও। তাই অন্য ভাষার বদলে নিজের মাতৃভাষা বাংলাতেই বিশ্ব দরবারে মনোভাব ব্যক্ত করবেন- সামজিক গণমাধ্যমের মাধ্যমে তার অসংখ্য ভক্ত এমন আশাই প্রকাশ করেছেন।