Home > Editor’s Choice > শুভ জন্মদিন বিদ্যা সিনহা সাহা মীম
Editor’s Choiceআজ জন্মদিন তোমারবিনোদন

শুভ জন্মদিন বিদ্যা সিনহা সাহা মীম

 

আজিজ মাহমুদ সুজন: বিদ্যা সিনহা সাহা মীম। বাংলাদেশের একজন মডেল, অভিনেত্রী এবং লেখিকা। রাজশাহী জেলার বাঘা উপজেলায় ১০ নভেম্বর ১৯৮৯ সালে জন্মগ্রহণ করেন। তিনি বৃশ্চিক রাশির জাতিকা।

মিমের বাবা বিরেন্দ্র নাথ সাহা একজন শিক্ষক এবং মা ছবি সাহা একজন গৃহিনী। মীমের ছোট একটি বোন আছে যার নাম প্রজ্ঞা সিনহা সাহা মমি। রাজশাহীতে জন্ম হলেও বেড়ে উঠেছেন ভোলায়, এসএসসি ও এইচএসসি পড়াশোনা করেছেন কুমিল্লায়।bidda-mim2

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্বের ছাত্রী মীম এসএসসিতে কুমিল্লা বোর্ড থেকে বিজ্ঞান বিভাগে “গোল্ডেন এ প্লাস” পেয়ে পাস করেন। এইচএসসিতে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে মানবিক বিভাগে “এ” পেয়েছেন। লাক্স-চ্যানেল আই সুপারস্টার ২০০৭ প্রতিযোগিতায় মিম প্রথম-স্থান লাভ করেন। একই বছরে হুমায়ুন আহমেদ পরিচালিত আমার আছে জল চলচ্চিত্রের মাধ্যমে তার চলচিত্রে অভিষেক হয়।

জোনাকির আলো চলচ্চিত্রে অভিনয় করে ৩৯তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে মৌসুমীর সাথে যৌথভাবে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার অর্জন করেন। ২০০৯ সালে মীম অভিনয় করেন জাকির হোসেন রাজু পরিচালিত আমার প্রাণের প্রিয়া ছায়াছবিতে। যাতে তার বিপরীতে অভিনয় করেন শাকিব খান। এই ছায়াছবির জন্য তিনি মেরিল-প্রথম আলো পুরস্কার-এ তারকা জরিপে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনয়শিল্পীর পুরস্কারের জন্য মনোনীত হন। এর সাথে সাথে মীম ছোট পর্দায় বেশ কিছু নাটকেও নিয়মিত অভিনয় করেন।

বর্তমানে তিনি মডেলিং, বিজ্ঞাপন, নাটক ও সিনেমা সমানতালে কাজ করে যাচ্ছেন। তার জনপ্রিয় সিনেমাগুলো হলো- আমার আছে জল, আমার প্রাণের প্রিয়া, আমার মন বলে তুমি আসবে, জোনাকির আলো ইত্যাদি। তার জনপ্রিয় নাটকগুলো শেষের কবিতার পরের কবিতা, যোধা আকবর, নীল ছায়া, ঝড়ের রাত ফুলের দিন ইত্যাদি।

অভিনয়ের পাশাপাশি ২০১২ সালে বইমেলায় বেরিয়েছিল তাঁর প্রথম উপন্যাস ‘শ্রাবণের বৃষ্টিতে ভেজা’। এরপর প্রকাশিত হয়েছে তার দ্বিতীয় উপন্যাস ‘পূর্ণতা’।