Home > Editor’s Choice > শুভ জন্মদিন রুনা লায়লা
Editor’s Choiceআজ জন্মদিন তোমারবিনোদন

শুভ জন্মদিন রুনা লায়লা

 

আজিজ মাহমুদ সুজন: গানের ভুবনের এক জনপ্রিয় তারকা রুনা লায়লা। জন্ম ১৭ নভেম্বর, ১৯৫২। রুনা লায়লা সিলেটে জন্মগ্রহন করেন। তার বাবা সৈয়দ মোহাম্মদ এমদাদ আলী ছিলেন সরকারি কর্মকর্তা এবং মা আনিতা সেন ওরফে আমেনা লায়লা ছিলেন সঙ্গীত শিল্পী।

একজন খ্যাতনামা বাংলাদেশী গায়িকা হিসেবে পরিচিত রুনা লায়লা। তিনি বাংলাদেশে চলচ্চিত্র, পপ ও আধুনিক সঙ্গীতের জন্য বিখ্যাত। বাংলাদেশের বাইরেও গজল গায়িকা হিসাবে দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশে তাঁর সুনাম আছে। বাংলাদেশ স্বাধীন হওয়ার আগে থেকেই তিনি চলচ্চিত্রের গায়িকা হিসাবে কাজ শুরু করেন। বাংলাদেশ ছাড়াও ভারতীয় এবং পাকিস্তানী চলচ্চিত্রের অনেক গানে তিনি কণ্ঠ দিয়েছেন।

রুনা লায়লা বাংলা, উর্দু, পাঞ্জাবি, হিন্দী, সিন্ধি, গুজরাটি, বেলুচি, পশতু, পারসিয়ান, আরবি, মালয়, নেপালি, জাপানি, স্পেনিশ, ফ্রেঞ্চ, ইতালিয়ান ও ইংরেজি ভাষাসহ মোট ১৮টি ভাষায় ১০ হাজারেরও বেশি গান করেছেন। পাকিস্তানে তাঁর গান দমাদম মাস্ত কালান্দার অত্যন্ত জনপ্রিয়। বাংলাদেশের ছবিতে রুনা লায়লার গাওয়া প্রথম গান হলো গাজী মাজহারুল আনোয়ারের লেখা ও সুবল দাসের সুরে ‘গানেরই খাতায় স্বরলিপি লিখে’। লাহোরে থাকাকালেই গানটিতে কণ্ঠ দিয়েছিলেন তিনি।

জনপ্রিয় এই শিল্পী এখন পর্যন্ত জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন সর্বমোট ছয় বার। অর্জন করেছেন স্বাধীনতা পদক, ভারতের সায়গল পুরস্কার, পাকিস্তানের ক্রিটিকস পুরস্কার, ন্যাশনাল কাউন্সিল অব মিউজিক পুরস্কার (স্বর্ণপদক) সহ আরও অনেক পুরস্কার। তাঁর সঙ্গে উপমহাদেশের অসংখ্য ভক্ত-শ্রোতার ভালোবাসা তো আছেই। দাম্পত্য জীবনে তিনি বাংলা সিনেমা জগতের জনপ্রিয় চিত্রনায়ক আলমগীরকে বিয়ে করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.