Home > আজ জন্মদিন তোমার > শুভ জন্মদিন লিওনার্দো

শুভ জন্মদিন লিওনার্দো


আজিজ মাহমুদ সুজন: লিওনার্দো ডি-ক্যাপ্রিও। জন্ম ১৯৭৪ সালের নভেম্বর ১১। তার পিতার নাম জর্জ ডিক্যাপ্রিও। লিওনার্দো ডি-ক্যাপ্রিও একজন সফল আমেরিকান অভিনেতা হিসেবে সর্বজন খ্যাত।

১৯৯০ সালের প্রথম দিকে ডিক্যাপ্রিও টেলিভিশন বিজ্ঞাপনের মাধ্যমেই অভিনয় জগতে পা রাখেন তিনি। পরে তিনি কয়েকটি ‘সোপ অপেরা’, ‘সান্তা বারবারা’ এবং ‘দি সিকটম গ্রোয়িং পেন’ নামক সিরিয়ালগুলোতে ধারাবাহিকভাবে অভিনয় শুরু করেন। ১৯৯১ সালে ক্রিটারস-৩’ মুভিতে অভিনয়ের মধ্য দিয়ে হলিউডে অভিষেক তার। সহকারী অভিনেতা হিসেবে এরপর কয়েকটি সিনেমায় অভিনয় করেন। দর্শক জনপ্রিয়তার কারণে ১৯৯৫ সালে ‘বাস্কেটবল ডাইরিই’ সিনেমায় এবং ১৯৯৬ সালে ‘রোমিও+জুলিয়ে’ নামক রোমান্টিক নাটকে মূল নায়কের চরিত্রের অভিনয়ের সুযোগ পান।

তার জীবনের সবচাইতে বড় সাফল আসে ১৯৯৭ সালে। ঐতিহাসিক সিনেমা ‘টাইটানিক’-এ অভিনয় করে সারাবিশ্ব ব্যাপী খ্যাতি অর্জন করেন ডি-ক্যাপ্রিও। হলিউডে নিজের শক্ত আসন তৈরি করে নেন। কাজের বিস্তৃতি আর সমালোচকদের প্রশংসায় ভাসতে থাকেন লিওনার্দো ডি-ক্যাপ্রিও। এরপর দর্শকদের উপহার দিয়েছেন একের পর এক হিট সিনেমা। অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র প্রযোজনাও করেছেন ডি-ক্যাপ্রিও।

২০১৩ সালে মোশন পিকচার মিউজিকাল অর কমেডি তাকে শ্রেষ্ঠ অভিনেতার জন্য পুরস্কৃত করেন। তিনি ‘রেভেনান্ট’ সিনেমার জন্য শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে তাঁর প্রথম বাফটা পুরস্কার জিতেছেন। তিনি পাঁচবার একাডেমীক পুরস্কারের জন্য এবং একবার সিনেমা প্রযোজনার জন্য ২০১৬ সালে মনোনীত হন।



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.