Home > লাইফ স্টাইল > শুরু হলো ‘বাংলাদেশ আন্তর্জাতিক স্যালন ২০১৬’
লাইফ স্টাইল

শুরু হলো ‘বাংলাদেশ আন্তর্জাতিক স্যালন ২০১৬’

 

  • থার্ডআই ফটোগ্রাফিক সোসাইটি আয়োজিত ‘বাংলাদেশ আন্তর্জাতিক স্যালন ২০১৬’র পর্দাউন্মোচিত হলো ধানম-িস্থ দৃক গ্যালারীতে। থার্ড আই ফটোগ্রাফিক সোসাইটির যাত্রা শুরু হয়েছিলো ২০০৭ সালের শেষের দিকে কয়েকজন উদ্যমী তরুনের হাত ধরে। যাত্রার শুরু থেকেই তাদের মধ্যে ছিল আলোকচিত্র শিল্পের জন্য ভালো কিছু করার প্রত্যয়। এর পরে ২০১২ সালে প্রথম আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী আয়োজনের মাধ্যমে তাঁরা বার্ষিক প্রতিযোগিতা আর প্রদর্শনীর ঐতিহ্য শুরু করে। প্রথম আন্তর্জাতিক প্রতিযোগিতায় সর্বমোট ১৫টি দেশের আলোকচিত্রী অংশগ্রহণ করেছে। প্রতিযোগিতা এবং প্রদর্শনীর মূল নামকরন করা হয় Ô71 Snaps Photography Competition and ExhibitionÕ|
  •  গত ২২ ডিসেম্বর বিকেল ৩টায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রথম নারী ফটো সাংবাদিক জনাবা সাঈদা খানম। এছাড়া বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিখ্যাত ফটোগ্রাফার আনোয়ার হোসেন, স্বনামধন্য ফটোগ্রাফার চঞ্চল মাহমুদসহ আরও গণ্যমান্য ব্যক্তিবর্গ। অনুষ্ঠানে আনোয়ার হোসেন স্যারকে আজীবন সন্মাননা পদক প্রদান করেন জনাবা সাঈদা খানম।
  • এই প্রতিযোগিতা এবং প্রদর্শনীর মূল উদ্দেশ্য হল, গৌরবময় স্বাধীনতা যুদ্ধের সময় ১৯৭১ কে মননে ধারন করে আলোকচিত্র শিল্পের উন্নতির জন্য কাজ করে যাওয়া। সংগঠনটি প্রতি বছর ৭১ জন আলোকচিত্র শিল্পীর ৭১ টি ছবি দিয়ে এই প্রদর্শনীর আয়োজন করে থাকে। এই বছর অর্থাৎ ২০১৬ সালে ছিল তাদের ‘সিজন -৫’। এই অল্প সময়ে ‘থার্ডআই’র অর্জন ও কম নয়। ২০১৩ সালে সরকারী  নিবন্ধন প্রাপ্তি (রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক এন্ড ফার্মস) এবং পরবর্তী বছরে অর্থাৎ ২০১৪ সালে ফটোগ্রাফিক সোসাইটি অব আমেরিকার “পিএসএ” ক্লাব সদস্যপদ এবং পরবর্তীতে পৃথিবীর সবচেয়ে বড় ফটোগ্রাফিক সংগঠন, প্রেসটিজিয়াস “ফিয়াপ” এর ক্লাব সদস্য পদ প্রাপ্তির মাধ্যমে; তাদের অর্জনের টুপিতে যোগ হয়েছে নতুন নতুন মাইল ফলক। ২০১২ সালের পরে ২০১৩, ২০১৪ এবং ২০১৫ সালে থার্ডআই তারা বার্ষিক আলোকচিত্র প্রতিযোগিতা এবং প্রদর্শনীর সফল আয়োজন করেছে। আলোকচিত্র শিল্পের ভুবনে থার্ডআই আজ এক অনন্য সাধারন নাম।
  • আজ পর্যন্ত অনেক গুলো বড় বড় প্রতিষ্ঠান এর সরাসরি পৃষ্ঠপোষকতায় থার্ডআই এর অগ্রযাত্রা সামনে এগিয়ে যাচ্ছে। প্রথম থেকে থার্ডআই এর সাথে যারা সরাসরি ছিলেন তাদের মধ্যে, স্কয়ার গ্রুপ, ওয়াল্টন গ্রুপ, ইস্টকোস্ট গ্রুপ, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, অর্কিড জিও টেক্সটাইল, মধুমতি ব্যাংক লিমিটেড অন্যতম। আমাদের পার্টনার হিসাবে সহযোগিতা করেছেন, মাছরাঙ্গা টিভি, বাংলাভিসন টিভি, এবিসি রেডিও, রেডিও টুডে, দৈনিক সমকাল, দৈনিক ইত্তেফাক, ঢাকা ট্রিবিউন সহ আরও অনেকে। আমাদের এবারকার আয়োজনে ছিল আলোকচিত্র প্রতিযোগিতা যার সাথে আমাদের সাথে সম্পৃক্ত আছেন “ফটোগ্রাফিক সোসাইটি অব আমেরিকা (পিএসএ)এবং থার্ডআই এর প্যাট্রন্যাজ। এইবার ই প্রথম আমরা পিএসএ কে সাথে নিয়ে এই প্রতিযোগিতা আয়োজন করেছি। এই প্রতিযোগিতায় আমরা আলোকচিত্র শিল্পীদের উৎসাহিত করার জন্য জাতীয় এবং আন্তর্জাতিক পুরষ্কার সহ সর্বমোট ৮৩ টি অ্যাওয়ার্ড এর আয়োজন করেছি। সেই সাথে প্রথম বারের মত, আমরা বর্ষসেরা ফটোগ্রাফার এর ট্রফি এর প্রচলন করেছি। এইবার সহ আমরা পর পর দুই বার ন্যাশনাল ফটোগ্রাফিক কনফারেন্স আয়োজন করেছি। গত বছর আমাদের প্রথম ন্যাশনাল কনফারেন্স হয়েছে; আর এই বছর হতে যাচ্ছে আমাদের ২য় ন্যাশনাল কনফারেন্স। সুপরিচিত আলিয়ন্স ফ্রসে তে ২য় বারের মত হয়ে গেল সফল জাতীয় আলোকচিত্র কনফারেন্স।
  • এই বছর আমাদের প্রতিযোগিতায় সর্বমোট ৪০০০ এর উপরে ছবি জমা পরেছে, যার থেকে ৮৩ টা অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়েছে। আমাদের এই প্রতিযোগিতায় দেশ বিদেশের ৯ জন অভিজ্ঞ বিচারক, বিচার কাজ সম্পন্ন করেছেন নিরপেক্ষ ভাবে।
  • আমরা আলোকচিত্র শিল্প কে সামনে এগিয়ে নেবার জন্য অনেক কাজ করে যাচ্ছি, যাতে আমাদের সাথে সক্রিয় সহযোগিতা করে যাচ্ছেন, থার্ডআই এর উপদেষ্টা, বাংলাদেশের প্রথম নারী আলোকচিত্র সাংবাদিক ¯্রদ্ধেয় সাঈদা খানম ম্যডাম। আরও আছেন বিখ্যাত সিনেমাটগ্রাফার আর আর্কিটেক্ট শ্রদ্ধেয় আনোয়ার হোসেন স্যার, আর স্বনাম ধন্য শিক্ষক এবং সিনিয়র সাংবাদিক শ্রদ্ধেয় চঞ্চল মাহমুদ স্যার। তাদের উৎসাহ এবং নির্দেশনায়, থার্ড আই এগিয়ে যাচ্ছে অদম্য গতিতে সামনের দিকে। সর্বশেষে যেই বিষয়টা না বললেই নয়, থার্ডআই এর কার্যক্রমে আস্থা রেখে, ফটোগ্রাফিক সোসাইটি অভ আমেরিকা (পিএসএ), থার্ডআই এর সভাপতি সৈয়দ সাখাওয়াত কামাল কে, বাংলাদেশে তাদের আনুষ্ঠানিক কান্ট্রি ডিরেক্টর নিয়োগ দিয়েছেন। থার্ড আই এর এই অগ্রযাত্রা দেশ বিদেশের সকল আলোকচিত্র শিল্পী কে সামিল হবার জন্য অনুরোধ করা হল।