স্বাস্থ্য

অবশেষে মানুষের দেহে ফোমের হৃৎপিণ্ড!


আধুনিক চিকিৎসাবিজ্ঞানে অঙ্গ-প্রত্যঙ্গের প্রতিস্থাপন কোনো নতুন ঘটনা নয়। তবে বিজ্ঞানীরা এবার আবিষ্কার করেছেন এমন এক নতুন ধরনের কৃত্রিম হৃৎপিণ্ড, যা কিনা ফোম দিয়ে তৈরি! ব্রিটিশ সংবাদভিত্তিক ওয়েবসাইট স্কাই ডট কমে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এমনটা জানা গেছে।

প্রচলিত কৃত্রিম হৃৎপিণ্ড সাধারণত নিরেট যন্ত্রাংশ দিয়ে তৈরি। সেদিক থেকে এই নতুন ফোমের হৃৎপিণ্ড অনেকটাই আলাদা। ইলাস্টোমার ফোম নামে পরিচিত একধরনের পলিমার দিয়ে তৈরি করা হয়েছে এই হৃৎপিণ্ড। প্রথমে এটি তরল অবস্থায় থাকে, কিন্তু প্রয়োজনমতো ছাঁচে ফেলে একে নির্দিষ্ট আকার দেওয়া যায়। মানুষের দেহের শিরার মতোই এর ভেতরে আছে অসংখ্য নালি, যা কি না রক্ত সঞ্চালনের কাজ করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই বিশেষ ধরনের ফোম দিয়ে তৈরি হৃৎপিণ্ডের নকশা করেছেন। এখনই অবশ্য এই কৃত্রিম হৃৎপিণ্ড মানবদেহে প্রতিস্থাপনের উপযোগী হয়ে ওঠেনি। তবে গবেষকরা চিকিৎসাবিজ্ঞানীদের সঙ্গে পুরোদমে কাজ করে যাছেন, যাতে শিগগিরই এই ফোমের হৃৎপিণ্ড মানবদেহে প্রতিস্থাপনের উপযুক্ত হয়ে ওঠে।

এই প্রজেক্টের অন্যতম সদস্য, সহকারী প্রফেসর রব শেফার্ড বলেন, ‘এখনই সবকিছু তৈরি না। বলা যেতে পারে, আমরা একটা মাঝামাঝি অবস্থায় আছি। কিছু জটিল ত্রিমাত্রিক সমস্যা আমাদের কাজকে আরো কঠিন করে তুলছে। তবে শিগগিরই আমরা বাস্তবে ব্যবহারোপযোগী হৃৎপিণ্ড তৈরি করতে পারব বলে আশা করি।’ এই ইলাস্টোমার ফোন দিয়ে কৃত্রিম হাতও নির্মাণ করা যাবে বলে জানান তিনি।

প্রচলিত কৃত্রিম হৃৎপিণ্ড প্রতিস্থাপনের পর দেখা গিয়েছে অনেক ক্ষেত্রেই তা শরীরের সঙ্গে মানিয়ে নিতে পারে না। ফলে রোগীর মৃত্যু পর্যন্ত হয়। নতুন এই ফোমের হৃৎপিণ্ড এ ধরনের সমস্যাকে কাটিয়ে উঠতে সহায়তা করবে বলে আশা প্রকাশ করেন গবেষকরা।

-ntvbd.com অবলম্বনে