বিনোদন

কেটি-বিয়ন্সের ভিন্ন স্বাদ


বিশ্বসংগীতাঙ্গনে প্রভাব বিস্তার করে আছেন এমন গায়িকাদের মধ্যে কাদের গান শ্রোতারা বেশি শোনে? উত্তর দিয়েছে গান-বাজনার ওয়েবসাইট স্পটিফাই। গতকাল আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে প্রতিষ্ঠানটি শ্রোতাদের পছন্দের তালিকায় ওপরের দিকে থাকা গায়িকাদের একটি তালিকা প্রকাশ করেছে।

এর মধ্যে বিয়ন্সের স্বনামে বের করা স্টুডিও অ্যালবামের গানেই নারীবাদ ও নারীর ক্ষমতায়নের বক্তব্য বেশি রয়েছে। এ ক্ষেত্রে বলা যায় ‘ফ্ললেস’ ও ‘প্রিটি হার্টস’ গানের কথা। মূলত এজন্যই নারীদের পছন্দের তালিকায় শীর্ষে আছেন ৩৩ বছর বয়সী এই মার্কিন গায়িকা।

এদিকে স্পর্টিফাইয়ের সমীক্ষা অনুযায়ী, বিশ্বজুড়ে সবচেয়ে বেশি চলতে থাকে রিয়ান্নার গান। এমিনেমের সঙ্গে তাঁর দ্বৈত গান ‘দ্য মনস্টার’ এ ক্ষেত্রে থাকতে সহায়ক হয়েছে। স্পটিফাইয়ে ২০ কোটি বার বাজানো হয়েছে গানটি। তালিকায় এরপরেই আছেন মার্কিনি গায়িকা কেটি পেরি। স্পটিফাইয়ে ছেলে শ্রোতাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ৩০ বছর বয়সী এই মার্কিন গায়িকা।

অবশ্য গত বছরের হিসাব অনুযায়ী, গত বছর বিশ্বজুড়ে সবচেয়ে বেশি বেজেছে এড শীরানের ‘এক্স’ অ্যালবামের গান। সিঙ্গেলসের বেলায় সবচেয়ে বেশিবার বাজানো হয়েছে ফ্যারেল উইলিয়ামসের ‘হ্যাপি’।