বিনোদন

‘গানে গানে বৈশাখ উৎযাপন করব’

রেজওয়ানা চৌধুরী বন্যা।

প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। প্রতিবছর পহেলা বৈশাখ ঘিরে থাকে তাঁর নানা আয়োজন। মনে-প্রাণে শতভাগ বাঙালী এই শিল্পীর সঙ্গে কথা বলেছেন মাসিদ রণ।
বৈশাখ নিয়ে ভাবনা
Ñপহেলা বৈশাখ বাঙালিদের জন্য অসাম্প্রদায়িক চেতনার এক সর্বজনীন উৎসব। বাঙালি জাতি সত্তার পরিচয় বহন করে। আমি ভীষণ খুশি যে এই প্রজন্ম উৎসবটিকে নানা রঙে-ঢঙে উদ্যাপন করে। এটা আমাদের অস্তিত্বের উদ্যাপন। তাই এদিন যত ধরনের আনুষ্ঠানিকতা আছে তা আমি পালন করি। সকালে পান্তা-ইলিশই খাই। তার মানে এই নয় যে এই একটি দিনেই খেতে হবে। আমি বৈশাখের বহু বছরের ঐতিহ্যকে লালন করেই পান্তা-ইলিশ খাই। লাল পেড়ে সাদা শাড়ি পরি। সকালে রমনায় যাই।
এবারের বৈশাখ যাপনrejwana bonna SHA_1635
আমি গানের মানুষ। তাই বৈশাখ নিয়ে রবী ঠাকুরের বাণী পৌঁছে দেওয়ার মাধ্যমেই আমার বৈশাখ উদ্যাপন। প্রতিবারের মতো এবারও আমার স্কুল ‘সুরের ধারা’র ছেলে-মেয়েদের নিয়ে পহেলা বৈশাখের গানের আয়োজন থাকবে প্রভাতে। চতুর্থবারের মতো চ্যানেল আই ও সুরের ধারা আয়োজন করছে চৈত্র সংক্রান্তি উৎসব ও হাজার কণ্ঠে বর্ষবরণ-১৪২২। পহেলা বৈশাখ ভোরে সূর্যোদয়ের সঙ্গে শুরু হবে হাজারো কণ্ঠে বর্ষবরণ। এটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই। আমার সার্বিক তত্ত্বাবধানে সারাদেশ ও প্রবাসী বাংলাভাষী এক হাজারেরও বেশি নির্বাচিত শিল্পী পরিবেশন করবেন এসো হে বৈশাখ…।
এ আয়োজনে আরও থাকছে
উৎসবে আরও থাকবে বাঙালির হাজার বছরের বিভিন্ন ঐতিহ্যের উপাদান দিয়ে সাজানো স্টল। পিঠা-পুলি, মাটির তৈরি তৈজস, বেত, কাঁথা, পিতল, পাট-পাটজাত দ্রব্যের নানা জিনিসপত্র। উপস্থাপনা করবেন ফারজানা ব্রাউনিয়া ও অপু মাহফুজ। অনুষ্ঠানটি পরিচালনা করবেন আমীরুল ইসলাম ও শহিদুল আলম সাচ্চু। এই উৎসবের প্রধান পৃষ্ঠপোষক সানসিল্ক।
বৈশাখী সাজ
লাল পাড়ের সাদা শাড়ি পরে রবীন্দ্রনাথের বৈশাখের গান গাইব। খোঁপায় দেব বেলী ফুলের মালা। কপালে বড় লাল টিপও পরব। বিভিন্ন টিভির লাইভ অনুষ্ঠানে অংশ নিয়েও বৈশাখের আনন্দ ভাগাভাগি করব সবার সঙ্গে। আর রাস্তায় যেতে যেতে তরুণ-তরুণীর বাঙালি সাজ মন ভরে উপভোগ করব। তাঁদের উচ্ছ্বাস দেখে আমার তারুণ্যের দিনগুলোতে ফিরে যাব বার বার।