বিজ্ঞান-প্রযুক্তি

চাঁদের বুকে শহর!


 

চাঁদে অকল্পনীয়, অবিশ্বাস্য এক শহর গড়তে যাচ্ছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা তা আদৌ কতটুকু বাস্তবে রূপ দিতে পারবে একমাত্র সৃষ্টিকর্তাই ভালো জানেন। রূপকথার গল্পের মত মনে হলেও বিজ্ঞানীরা সেখানে একটি শহর গড়ার পরিকল্পনা নিয়ে এগোচ্ছেন।

২০২৪ সাল নাগাদ চাঁদের বুকে একটি শহর এবং আন্তর্জাতিক মহাকাশ স্টেশন প্রতিস্থাপনের লক্ষ্যে কাজ করছেন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ইউরোপিয়ান স্পেস এজেন্সির বিজ্ঞানীরা।

ইউরোপিয়ান স্পেস এজেন্সির ভবিষ্যৎ প্রধান জেন ভার্নার জানান, এতে করে প্রযুক্তিগত ঔৎকর্ষের দিকে পৃথিবী দ্রুত লয়ে এগিয়ে যাবে। শুরুতে অবকাঠামো নির্মাণ এবং খাদ্যের বিষয়ে প্রাধান্য দেবে বিজ্ঞানীরা। পরে পর্যায়ক্রমে গ্রিন হাউজের মাধ্যমে ফসল এবং হাইড্রোজেন থেকে পানি উৎপাদন করার কথাও জানান জেন ভার্নার।

বিজ্ঞানীরা মনে করছেন, অর্থসংকটই এই প্রকল্পের প্রতিবন্ধকতার অন্যতম কারণ। পাশাপাশি তারা এ-ও আশা করছেন, এ প্রকল্পে পৃথিবীর সব দেশই যদি এগিয়ে আসে তাহলে বাস্তবায়নে অনেক বেশি সুমসৃণ হবে।

সংশ্লিস্ট বিজ্ঞানীরা মনে করেন, পৃথিবী থেকে প্রায় ২,৩০,০০০ মাইল দূরের অজানা চাঁদ সম্পর্কে আমাদের এখনো অনেক কিছুই জানার ও শিখার বাকি। পাশাপাশি তারা এ-ও আশা করছেন, চাঁদের বুকে একটি শহর গড়ার মাধ্যমে নতুন এক যুগের সূচনা ঘটবে।

প্রকল্পটি বাস্তবায়িত হলে চাঁদের বাতাসে জমা হওয়া হিলিয়াম-৩’র মাধ্যমে পৃথিবীর জ্বালানি সমস্যার সমাধান হবে বলেও আশাবাদী তারা।

বাস্তবিক অর্থে চাঁদের বুকে একটি শহর গড়ে তোলা আদৌ সম্ভব কিনা তা একমাত্র মহান আল্লাহ পাকই ভালো জানেন। তথ্যসূত্র : মেইল অনলাইন
-এমটিনিউজ২৪ অবলম্বনে