বিজ্ঞান-প্রযুক্তি

জাদুঘরে রোবট দর্শক!

জাদুঘরের শিল্পকর্মগুলো দেখতে খুব ইচ্ছে করছে, কিন্তু সময় হচ্ছে না? সমাধান রোবট দর্শক। অভিনব এই প্রকল্প হাতে নিয়েছে লন্ডনের ‘টেট ব্রিটেন মিউজিয়াম’। মঙ্গলবার জাদুঘর বন্ধ হওয়ার পর গ্যালারিগুলোতে ঘুরে বেড়াবে ৪টি রোবট। আর সেগুলো লাইভ-স্ট্রিম ফুটেজেই দেখা ইতিহাসের সাক্ষী বিভিন্ন শিল্পকর্ম।
বার্তাসংস্থা বিবিসি জানিয়েছে, রক্তমাংসের মানব দর্শনার্থীরা রোবটগুলোর লাইভস্ট্রিমিং কম্পিউটারের মনিটরেই দেখতে পাবেন ‘আফটার ডার্ক’ ওয়েবসাইটে। নিজের কম্পিউটার থেকেই রোবটগুলো নিয়ন্ত্রণের সুযোগও পাবেন তারা।

টেট ব্রিটেন মিউজিয়াম আয়োজিত এক প্রযুক্তিবিষয়ক প্রতিযোগিতার প্রথমস্থান জিতে নিয়েছিল রোবটগুলোর নির্মাতারা। এখন সেই বিজয়ী রোবটগুলোই রাতের বেলা ঘুরে বেড়াবে মিউজিয়ামের গ্যালারিতে।

এই রোবটে আছে প্রোক্সিমিটি সেন্সর। যেগুলো ব্যবহার করেই রোবটের অবস্থান নির্ধারণ এবং নিয়ন্ত্রণ করতে পারবেন অনলাইনের দর্শকরা। আর কোনো কিছু ভালো লেগে গেলে সেটি নিয়ে বিস্তারিত জানানোর জন্য আছেন একদল লাইভ কমেন্টেটর।

সময় সুযোগের অভাবে অনেকের জন্য রোবটগুলোই হয়ত হবে সর্বশ্রেষ্ঠ সমাধান। তবে ইতিহাস আর শিল্পের আসল স্বাদ পেতে চাইলে গ্যালারিগুলোতে যে সশরীরেরই যেতে হবে তা আর বলার অপেক্ষা রাখে না।

-বিডি নিউজ অবলম্বনে