জেনে নিনবিজ্ঞান-প্রযুক্তি

বানিয়ে ফেলুন নিজের ওয়েবসাইট


প্রতিষ্ঠান, সংস্থা, এমনকি ব্যক্তিগত পরিচিতির জন্য বর্তমানে ওয়েবসাইট থাকা যেন রীতিমত একটি ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। চাইলে কম খরচে সহজে আপনিও করিয়ে নিতে পারেন একটি ওয়েবসাইট। ওয়েবসাইট বানানোর আদ্যপান্ত জানাচ্ছেন ইফতেখার শুভ
ডোমেইন রেজিষ্ট্রেশন- ওয়েবসাইট বানানোর জন্য প্রথমেই দরকার হবে একটি ডোমেইন নেইম। ডোমেইন হল আপনার ওয়েবসাইটের ঠিকানা। যেমন-www.tusharshuvro.com। এটা হতে পারে আপনার নিজের নামে, প্রতিষ্ঠানের নামে কিংবা অন্য কোন নামে। সহজ এবং ছোট ডোমেইন নেইম পছন্দ করা উচিত। তবে আপনার ডোমেইন নেইমটি অবশ্যই খালি থাকতে হবে। অর্থাৎ আপনি যে নামে ওয়েবসাইট বানাতে চান, সেই নামে অন্য কোন ওয়েবসাইট থাকা যাবে না।www.checkdomain.com ঠিকানায় গিয়ে আপনার পছন্দের ডোমেইন নেইমটি খালি আছে কিনা তা দেখতে পারেন। সাধারণত বাৎসরিক ৯০০ থেকে ১০০০ টাকা ফি’র বিনিময়ে ডোমেইন নেইম রেজিষ্ট্রেশন করা যায়।
হোস্টিং- ডোমেইন রেজিষ্ট্রেশন করার পরই দরকার হবে হোস্টিং। হোস্টিং হলো সার্ভারে একটি নির্দিষ্ট পরিমান জায়গা ভাড়া নেওয়া, যেখানে আপনার সাইটের সকল উপাদান জমা থাকবে। হোস্টিং কিনতে হয় মেগাবাইট হিসেবে। প্রতিষ্ঠানভেদে ৫০০ মেগাবাইট থেকে আনলিমিটেড, বিভিন্ন ধরনের হোস্টিং প্যাকেজ রয়েছে। হোস্টিং বাবদ খরচ পড়বে বাৎসরিক সর্বনিম্ন ৭০০ টাকা।
ওয়েব ডিজাইন- ডোমেইন এবং হোস্টিং রেজিস্ট্রেশনের পর ওয়েবসাইটের ডিজাইন করতে হবে। ওয়েব ডিজাইন জানা থাকলে নিজেই করতে পারেন আপনার সাইটের ডিজাইন। অন্যথায় সাহায্য নিতে পারেন পেশাদার কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের। সাইটভেদে ওয়েব সাইট ডিজাইনের খরচ ভিন্নতর হয়ে থাকে। একটি সাইট ডিজাইন করতে খরচ পড়ে ২০০০ থেকে কয়েক লাখ টাকা পর্যন্ত।

ডোমেইন ও হোস্টিং এবং ওয়েব ডিজাইনের জন্য যোগাযোগ করতে পারেন-
তুষার শুভ্র হোস্টিং
৯৩ কাজী নজরুল ইসলাম এ্যাভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫
ফোন- ০১৭০৩৭২৫৮৯৯
ইমেইল- info@tusharshuvro.com
ওয়েব- www.tusharshuvro.com