লাইফ স্টাইল

বুটিক ঘরে পহেলা বৈশাখ


মায়াসির
বাঙালির এই প্রাণের উৎসবে মায়াসির প্রতিবারের মতো এবারও নিয়ে এসেছে আমাদের সুচিকর্মের অতীত ও বর্তমান ধারা। ঐতিহ্যবাহী নকশার কারুকার্যময় বয়নশিল্পের টাঙ্গাইল ও মসলিন শাড়িসহ ছোট ও বড়দের পোশাক পাবেন।
ডুয়েট অ্যাড ঐতিহ্য
নববর্ষে ছোট ও বড়দের ৫০ ডিজাইনের টি-শার্ট ও ২০ রঙের পোলো শার্ট নিয়ে এসেছে ডুয়েট অ্যাড ঐতিহ্য। নববর্ষ ও গরমে প্রাধান্য দিয়ে কাপড় ও রংকে গুরুত্ব দিয়েছেন ডিজাইনাররা।
পরশ বুটিক ঘরে পহেলা বৈশাখ
বাহারি ডিজাইনের লাল-সাদা সংমিশ্রণের সব পোশাক এনেছে পরশ। সুতি কাপড়ে তৈরি এসব পোশাকে নকশা করা হয়েছে ব্লক অ্যামব্রয়ডারি, কারচুপ ইত্যাদি। মেয়েদের জন্য রয়েছে লং টপস, শর্ট টপস, লং সালোয়ার-কামিজ, ওড়না ও জ্যাগিন্স টাইস এবং ছেলেদের জন্য পাঞ্জাবি ও পায়জামা।
ফড়িং
বৈশাখকে সামনে রেখে ফড়িং উৎসবধর্মী পোশাক এনেছে। এসব পোশাকে রঙের ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হয়েছে লাল, সাদা, নীল, গোলাপি, হলুদ, গোল্ডেন, টিয়া, কমলা, সবুজ, আকাশি, কালো প্রভৃতি। শাড়ি, সালোয়য়ার-কামিজ, ফতুয়া, পাঞ্জাবি, শার্ট, টি-শার্ট প্রভৃতি পোশাকে কাজ করা হয়েছে এমব্রয়ডারি, অ্যাপ্লিক, ব্লক, হাতের কাজ, স্প্রে, হ্যান্ডপেইন্ট, টাইডাই প্রভৃতি।
এড্রয়েটবুটিক ঘরে পহেলা বৈশাখ
বাংলা নবর্বষকে কেন্দ্র করে প্রতিবারের মতো এবারও এড্রয়েট ঢাকা ও ঢাকার বাইরের শোরুমগুলো সাজিয়েছে উৎসবধর্মী পোশাক দিয়ে। শাড়ি, পাঞ্জাবি, সালোয়ার-কামিজ, ফতুয়া, টি-শার্ট, শার্ট প্রভৃতি পোশাকে  ব্লক,  অ্যাপ্লিক, এমব্রয়ডারি, স্প্রে, কম্পিউটার এমব্রয়ডারি, হাতের কাজ, কারচুপি বা কয়েকটি মাধ্যম ব্যবহার করা হয়েছে। রঙের ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হয়েছে বৈশাখী ট্র্যাডিশনাল লাল ও সাদাকে। পাশাপাশি ব্যবহার করা হয়েছে হলুদ, সবুজ, নীল আকাশি, কমলা, সোনালি, কালো, অফহোয়াইট প্রভৃতি।
মেঘ 
মেঘের বৈশাখ আয়োজনে থাকছে মেয়েদের ফতুয়া, টপস, ছেলেদের পাঞ্জাবি, ফতুয়া, টি-শার্ট, শিশুদের সালোয়ার কামিজ, ফতুয়া, পাঞ্জাবি ও টি-শার্ট।
বাসন্তী
বাসন্তীর পোশাকগুলোর মধ্যে আছে সালোয়ার-কামিজ, কুর্তি, শাড়ি, পাঞ্জাবি, ছেলেমেয়েদের ফতুয়া ও টি-শার্ট। বৈশাখী রং এবং নতুন ডিজাইন ও কাট পাবেন এসব পোশাকে।
রঙ
রঙ বৈশাখের পোশাক পরিকল্পনায় বেছে নিয়েছে মুখোশ, শখের  হাঁড়ি, টেরাকোটা (কান্তজির মন্দির), রিকশা, রবীন্দ্রনাথ, সরাচিত্র, পাখা ইত্যাদি। আরো আছে বর্ষপঞ্জির চিরায়ত সারল্য রূপ।
আদি বাংলা বর্ষপঞ্জির মোটিফ ব্যবহার করে তৈরি করা হয়েছে শাড়ি, সালোয়ার-কামিজ, কামিজ, পাঞ্জাবি, শার্ট, টি-শার্ট, ব্যাগ, গয়না, উত্তরীয়সহ আরো কত কী। বৈশাখী আয়োজনে নানা ধরনের সুতি ও সিল্কের কাপড়ের ওপর স্ক্রিন ও ব্লকপ্রিন্ট, হ্যান্ড ও মেশিন এমব্রয়ডারি, কারচুপি, প্যাচওয়ার্ক, হ্যান্ড পেইন্টের কাজ করা হয়েছে নান্দনিকভাবে।
স্টুডিও এমদাদ 
বৈশাখের আয়োজনে স্টুডিও এমদাদ এবার বেছে নিয়েছে লাল, কমলা, সবুজ, মেজেন্টা রং। টাঙ্গাইল পাড় দেওয়া শাড়িতে ব্লক ও হাতের কাজ রয়েছে হাফসিল্ক শাড়িতে। হাফসিল্কে ব্লক ও চুমকিসহ পাড়ও আছে। আরো থাকছে টাইডাই শিবুরি ও ব্লক। পাঞ্জাবিতে রয়েছে অফহোয়াইট, লাল ও মাল্টি রঙের টাইডাই। সালোয়ার-কামিজে রয়েছে মেজেন্টা, লাল ও শিবুরি  টাইডাই। আরো আছে মাটির গয়না ও চুড়ি।
 7_207029
কে ক্র্যাফট 
কে ক্র্যাফটের বৈশাখী আয়োজনে থাকছে নতুন ডিজাইনের শাড়ি, সালোয়ার-কামিজ, টপস, পাঞ্জাবি, ফতুয়া, শার্ট, টি-শার্ট, শিশুদের পোশাক, অর্নামেন্টস, গিফটস ও গৃহসজ্জা সামগ্রী। ব্যবহার করা হয়েছে লাল, মেরুন, অরেঞ্জ, সাদা, অফহোয়াইট, ম্যাজেন্টাসহ নানা রং। ফোক মোটিফের নিরীক্ষাধর্মী ব্যবহার করা হয়েছে পোশাক ও অনুষঙ্গে। শাড়িতে ব্লকপ্রিন্ট, স্ক্রিনপ্রিন্ট, অ্যাল্পিক, হাজার বুটি, এমব্রয়ডারি, চুমকি পুঁতি, ভরাট ও কাঁথা স্টিচের কাজ করা হয়েছে। টারসেলের ব্যবহার করে শাড়ির উপস্থাপনায় এনেছে বৈচিত্র্য।
স্বপ্ন লাইফ
পহেলা বৈশাখে জীবনের প্রতিচ্ছবি থেকে অনুপ্রেরণা নিয়ে স্বপ্ন লাইফ নতুন ডিজাইনের শাড়ি, সালোয়ার-কামিজ ও পাঞ্জাবি এনেছে। গরমের কথা মাথায় রেখে কাপড় হিসেবে সুতি ও কোটা কাপড় ব্যবহার করা হয়েছে। পোশাকের রং হিসেবে ব্যবহার করা হয়েছে চিরায়ত লাল-সাদার পাশাপাশি নীল রং।
সাদাকালো
বাংলার লোকজ ফর্মগুলোকে ব্যবহার করা হয়েছে ব্লক, স্ক্রিন, এমব্রয়েডারি, কারচুপিসহ নানা মাধ্যমে। মেয়েদের জন্য তৈরি করা হয়েছে শাড়ি, কামিজ এবং ছেলেদের জন্য তৈরি করা হয়েছে পাঞ্জাবি, শার্ট।
ব্যাঙ 
বাংলা নববর্ষে ব্যাঙে পাবেন আধুনিক ফ্যাশনেবল ক্যাজুয়াল বা ফরমাল শার্ট, টি-শার্ট, পোলো শার্ট, ফতুয়া, কাতুয়া, প্যান্ট, পাঞ্জাবি।
 7.4_207029_3
বিহঙ্গ
বিহঙ্গের পাঞ্জাবিতে রয়েছে বৈশাখের নানা মোটিফ ও আধুনিক কাট। এ ছাড়া বিহঙ্গতে পাওয়া যাবে টি-শার্ট, শাড়ি, টপস।
অপাস
অপাস ফ্যাশন হাউস বেশকিছু নতুন ডিজাইনের টি-শার্ট এনেছে। অপাসের টি-শার্ট ছাড়াও রয়েছে শার্ট, পোলো শার্ট, পাঞ্জাবি।
মুসলিম কালেকশন 
বাংলা নববর্ষ উপলক্ষে ভিন্ন ধরনের বৈশাখী শার্ট এনেছে মুসলিম কালেকশন। শার্টে ফুটে উঠেছে বৈশাখের রঙিন আবহ। শতভাগ সুতি কাপড়ে তৈরি এসব শার্টে ব্যবহার করা হয়েছে গরম উপযোগী কাপড়।
নবরূপা
লাল-সাদাকে প্রাধান্য দিয়ে বৈশাখের পোশাক এনেছে ফ্যাশন হাউস নবরূপা। তাঁত, সুতিসহ লিলেন, জর্জেট, শিফন, নেটের মতো কাপড়ে দেওয়া হয়েছে ট্রেন্ডি লুক। ফতুয়া, পাঞ্জাবি, টিউনিক শাড়ি, সালোয়ার-কামিজসহ বাচ্চাদের নানা পোশাকও পাবেন।
ওশান অব আর্ট
বৈশাখে নতুন ডিজাইনের কাতান শাড়ি এনেছে ফ্যাশন হাউস ওশান অব আর্ট। এ ছাড়া লাল মসলিন শাড়ির ওপর রয়েছে কাতানের ডিজাইন করা এমব্রয়ডারি পাড়।
ক্যাটস আই
ক্যাটস আইয়ের বৈশাখী আয়োজনে লিলেন, নিট, জর্জেট বা সুতির পোশাকে থাকছে কাট ও প্যাটার্ন ভিন্নতা। নকশা হিসেবে আছে নানা দেশীয় মোটিফ।
টেক্সমার্ট
টেক্সমার্ট এবারের বৈশাখ সাজিয়েছে ছোট-বড় সবার পোশাকে। নান্দনিক ডিজাইন ও আরামদায়ক সূতি কাপড়ের সমন্বয়ে প্রতিটি পোশাক তৈরি করা হয়েছে গরমকে মাথায় রেখে। মেয়েদের কামিজ তৈরি করা হয়েছে সিল্ক, নিলেন, কটন, ভেলবেট, ক্যাশমিলন, লন, ডেকোরিটি, জর্জেট, নেট ফেব্রিক ও বাহারি লেইসের সমন্বয়ে।