বিনোদন

ভার্সেটাইল অভিনেত্রী হতে চাই


মাসিদ বিন মোস্তফা রণ

শৈশবের স্বপ্নময় দিনগুলোতে তার পায়ে উঠেছিল নূপুর কৈশর আর তরুণ বয়সে তার অভিজ্ঞতার পালে লেগেছে বহুমাত্রিকতার হাওয়া। নাচ, গান, আবৃত্তি, উপস্থাপনা ও মঞ্চের অভিনয় ছাপিয়ে বর্তমানে তিনি টিভিতেই বেশ আলোচিত। তার নাম সাদিকা ইয়াসমিন সান্ত্বনা। নামের মতো শান্ত স্বভাবের তিনি নন। খুব সহজেই সবাইকে আপন করে নিতে পারেন। এই গুণের জন্যই হয়তো এত কম সময়ে তিনি সংস্কৃতির অনেক শাখায় হাটতে পেরেছেন।
বুলবুল ললিতকলা একাডেমী থেকে ৬ বছর মেয়াদি দীর্ঘ কোর্স সম্পন্ন করে বর্তমানে তিনি সেখানে শিক্ষকতাও করছেন। তিনি নাচ শিখেছেন আমিরুল ইসলাম মনি, বেলায়েত হোসেন খান ও বর্তমানে তামান্না রহমানের কাছে।
এছাড়া বিভিন্ন কোর্স করে তিনি আয়ত্ত করছেন কুচিপুরি, কথাকলি, ব্যালে, ছো, কন্টেম্পরারিসহ বিভিন্ন নৃত্য ঢঙ। নাচের সঙ্গে নিজেকে জীবনময় জড়িয়ে রাখতে নিজস্ব পরিচালনায় গড়েছেন ‘ত্রিবেণী নৃত্যালয়’। এছাড়া যুক্ত আছেন কচিকাঁচা ও ঘুড়ি একাডেমীর সঙ্গে।
নৃত্যের সঙ্গে সম্পৃক্ততা তার মাত্র সাড়ে ৩ বছর বয়স থেকে। এ জন্যই তিনি দেশের বড় বড় অনুষ্ঠানসহ টেলিভিশন ও বিদেশের মাটিতে নিজের নাচ দেখিয়ে প্রশংসিত হয়েছেন।
তিনি বলেন, ‘নাচ আমার প্রথম ভালোলাগা, আমার হৃদস্পন্দন; কিন্তু পরিপূর্ণ শিল্প হচ্ছে অভিনয়। অভিনয়েই একজন শিল্পী তার অর্জিত সব শিল্পের সমন্বয় করতে পারেন। তাই অভিনয় করাটা আমার কাছে প্রার্থনার মতো স্বচ্ছ।’
এ জন্যই তিনি ছোটবেলা থেকেই আবৃত্তি চর্চা ও গান শেখা শুরু করেন। তার গলায় রবীন্দ্রসংগীত যে কারো মনে দোলা দিয়ে যাবে। এ জন্য তিনি বিভিন্ন সময় মঞ্চে, নাটকের শিরোনাম সংগীত গেয়েও প্রশংসিত হয়েছেন। আবৃত্তি চর্চা থাকায় তার বাস্তবের কথাবার্তায় যেন উপস্থাপনার ঢঙ চলে আসে। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘যখন উপস্থাপনা করি তখন বাড়তি চাপ মোটেই মনে হয় না, কারণ উপস্থাপনা জ্ঞানটা মনে হয় আমার সহজাত। এটি অভিনয়ে দারুণ কাজ দেয়।’
একজন স্বনামধন্য অভিনেত্রী হওয়ার মানসেই তিনি খুব ছোটবেলায় স্বাধীন থিয়েটারে যোগ দেন। পরে কাজের সুবিধার জন্য কাজী রফিকের গ্রিন থিয়েটার পরবর্তী সময়ে পদাতিক নাট্য সংসদ, টিএসসিতে দীর্ঘদিন কাজ করেছেন। তার মঞ্চে অভিনীত নাটকগুলোর মধ্যে রয়েছে রীতিনীতি, বৃন্দাবনের রাধা, নিঝুমদ্বীপের উপাখ্যান, বেদের মেয়ে, সোজন বাদিয়ার ঘাট, মাউস ট্রাপ ইত্যাদি। পথনাটকের মধ্যে রয়েছে ট্রাইব্যুনাল, সম্প্রীতির সন্ধানে, চোর, ক্ষ্যাপা পাগলার প্যাঁচাল ইত্যাদি। বর্তমানে তিনি কাজ করছেন নাট্যকেন্দ্রে। এখানে তিনি ডালিম কুমার ও আয়োজন নাটক দুটিতে অভিনয় করছেন।
বিটিভির তালিকাভুক্ত শিল্পী হন ২০০৩ সালে। অসংখ্য টিভি নাটকের মধ্যে জনপ্রিয় কিছু নাটক হল সাইদুল আনাম টুটুলের দাম্পত্য কলহ, স্বামী কল্যাণ সংস্থা, কায়সার আহমেদের আপন ঘরে পরবাস, কণ্টক বিনাশা, মরীচিকা, দেওয়ান নাজমুলের ভাড়া করা বর, দিদারুল সোয়েবের তুষ্টি, ইদ্রিস হায়দারের সৈয়দ বাড়ির বউ, শেখ রহিমের রঙ্গ দেইখ্যা অঙ্গ জ্বলে ইত্যাদি।