জেনে নিন

ভুলগুলোই ঠিক ভাবেন আপনি!


আটপৌরে জীবনে আমরা প্রতিনিয়তই জেনে বা না জেনে কিছু ভুল, কিছু অনাকাঙ্ক্ষিত কাজ করে ফেলি। কিন্তু এসব অভ্যাসের সংশোধন সত্যিই দরকার। নিজেকে সুন্দর, সুস্থ ও সবল রাখতে রূপচর্চায় বিশেষ মনোযোগের চেয়ে প্রাত্যহিক অনেক অভ্যাসের গুরুত্ব কম নয়। এমন কিছু অভ্যাস আর সেসবের ঠিক-বেঠিক নিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
পুরো চুলে কন্ডিশনার ব্যবহার
চুলের ময়েশ্চার বা আর্দ্রতা ধরে রাখতে শ্যাম্পু ব্যবহারের পর আনকেই চুলে কন্ডিশনার ব্যবহার করেন। এতে চুল কোমল এবং আরও মসৃণ হয়। কিন্তু সাধারণত অনেকেই যে ভুলটা করেন তা হলো, পুরো চুলেই কন্ডিশনার ব্যবহার করেন। মনে রাখা দরকার, কন্ডিশনার মূলত আলতো করে ঘষে ঘষে ধরে ধরে চুলে লাগাতে হবে, মাথার খুলিতে নয়।
কাপড়ে সুগন্ধি ব্যবহার
অনেকে সুগন্ধি শরীরে না দিয়ে পরিহিত কাপড়-চোপড়ে দেন। এটা মোটেও ঠিক নয়। কারণ সুগন্ধি কাপড়ে ব্যবহার করার বস্তু নয়। কাপড়ে সুগন্ধি পড়লে কাপড়ের রং নষ্ট হয়ে যেতে পারে, দাগ হয়ে যেতে পারে। এ ছাড়া ভুল করে কাপড়ে সুগন্ধি মাখলে তা কাপড়ের সঙ্গে মিশে একটা অস্বস্তিকর গন্ধ সৃষ্টি করতে পারে। তাই যতটা সম্ভব এই ভুল থেকে বিরত থাকতে হবে।

গলার ত্বকে বেখেয়াল
অনেকে ময়েশ্চারাইজার, ক্রিম এবং মেক-আপ শুধু মুখে লাগান। এটা ঠিক না। কারণ, গলা আর গলার ত্বক আপনার মুখের সৌন্দর্যের গুরুত্বপূর্ণ অংশ। তাই ময়েশ্চারইজার ক্রিম অথবা মেক-আপ শুধু মুখে না লাগিয়ে গলার ত্বকেও লাগানো উচিত। গলার ত্বক মুখের ত্বকের চেয়েও পাতলা এবং স্পর্শকাতর। তাই গলার ত্বকের খেয়াল না রাখা বড় বোকামি।

চোখের পাশে ময়েশ্চারাইজার
ময়েশ্চারইজার শরীরের ত্বকের সুরক্ষায় এবং ত্বককে নরম ও কোমল রাখতে গুরুত্বপূর্ণ। কিন্তু যদি চোখের নিচে এবং আশপাশে ময়েশ্চারাইজার লাগান, তাহলে চোখ ফোলা ফোলা লাগবে এবং আপনাকে দেখতে ক্লান্ত ও ঘুমকাতুরে মনে হবে। তাই চোখের আশপাশে ময়েশ্চারাইজার ব্যবহার না করাই ভালো।

অতিরিক্ত সময় নিয়ে গোসল করা
অনেকে মনে করেন অতিরিক্ত সময় নিয়ে গোসল করলেই শরীর বেশি পরিষ্কার হয়। তাই তাঁরা সাবান-শ্যাম্পু লাগিয়ে অনেকক্ষণ তা ডলতে থাকেন। আর ঘষেমেজে ডলে সব পরিষ্কার করে ফেলতে চান। কিন্তু এমন মাত্রাতিরিক্ত ঘষামাজা ঠিক না। কারণ এতে ত্বকে থাকা শরীরের প্রয়োজনীয় তেল ও আর্দ্রতা চলে যেতে পারে।

-প্রথম আলো অবলম্বনে