বিজ্ঞান-প্রযুক্তি

মাইক্রোসফটের কর্মীদের কাছে বিলগেটসের খোলা চিঠি

৪০ বছর পার করল মাইক্রোসফট। শনিবার, ৪ এপ্রিল মাইক্রোসফটের জন্মদিন উপলক্ষ্যে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা সংস্থার সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস একটি খোলা চিঠি লিখলেন কর্মীদের। জন্মসূত্রে ভারতীয় সত্য নাদেল্লা এখন মাইক্রোসফটের মাথায় রয়েছেন। কিন্তু প্রাক্তন কর্ণধার বিল গেটসের আবেদন কর্মীদের কাছে আজও এতটুকু কমেনি, তা স্পষ্ট এই চিঠি থেকে।
বিশ্বের সব থেকে ধনী ব্যক্তি তাঁর চিঠিতে কী লিখেছেন, পড়ে নিন-
চল্লিশ বছর আগে আমি আর পল অ্যালেন চেয়েছিলাম সকলের সামনে একটি করে ডেস্কটপ থাকুক। অনেকেই সে সময় আমাদের পাগল ভেবেছিলেন। কিন্তু আজ এটা ভাবতে গর্ব হয় যে সকলের ধারণাকে ভুল প্রমাণ করে মাইক্রোসফট তথ্য-প্রযুক্তির জগতে বিপ্লব এনেছে।
আজ আমি আগের চেয়েও বেশি সক্রিয় মাইক্রোসফট নিয়ে। আগামী দশ বছরে কম্পিউটিং আরও এগোবে। আমরা বাস করছি একটি মাল্টি প্ল্যাটফর্ম জগতে। যেখানে কম্পিউটারের আবেদন বেড়েই চলেছে। এমন দিন আসতে চলেছে যখন কম্পিউটার ও রোবট দু’জনেই চলাফেরা, আলাপ ও দেখতে সক্ষম হবে।
সত্যের অধীনে মাইক্রোসফট দারুন কাজ করছে। আমি বলব, আগের চেয়েও ভালো। আজও তথ্যপ্রযুক্তি অনেকের নাগালের বাইরে। দামের জন্য, কটিল ভেবে অনেকেই তথ্যপ্রযুক্তির সঙ্গে সহজ হতে পারেননি। আমাদের সকলের কাছে প্রযুক্তিকে পৌঁছে দিতে হবে। আপনাদের সকলকে আজ মাইক্রোসফটকে এই জায়গায় পৌঁছতে সাহায্য করার জন্য। – বিল গেটস    (কালের কন্ঠ অবলম্বনে)