সংবাদ

মোজাফফর ও স্বদেশ রঞ্জন মরণোত্তর পুরস্কৃত


প্রয়াত অর্থনীতিবিদ অধ্যাপক মোজাফফর আহমদ এবং ড. স্বদেশ রঞ্জন বোসকে বাংলাদেশ ব্যাংক পুরস্কার দেয়া হচ্ছে।

বাংলাদেশে উন্নয়ন অর্থনীতি বিষয়ে গবেষণা ও চিন্তামূলক লেখালেখিসহ মৌলিক অবদানের স্বীকৃতিস্বরূপ অধ্যাপক মোজাফফর আহমদ ও স্বদেশ রঞ্জন বোসকে যৌথভাবে বালাদেশ ব্যাংক পুরস্কার-২০১৩ প্রদানের সিদ্ধান্ত হয়েছে বলে ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

গভর্নর আতিউর রহমানের নেতৃত্বে পাঁচজন অর্থনীতিবিদের সমন্বয়ে গঠিত একটি জুরি বোর্ড এই পুরস্কার প্রদানের জন্য প্রয়াত মোজাফফর আহমদ ও স্বদেশ রঞ্জন বোসকে মনোনীত করে।

এর আগে ২০০০ সালে অধ্যাপক রেহমান সোবহান, ২০০৯ সালে ড. নুরুল ইসলাম এবং ২০১১ সালে অধ্যাপক মুশররফ্ হোসেনকে বাংলাদেশ ব্যাংক পুরস্কার দেয়া হয়েছিল।

বিবৃতিতে বলা হয়, ২০ অগাস্ট মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি মিলনায়তনে মোজাফফর আহমদ (প্রয়াত) এবং ড. স্বদেশ রঞ্জন বোস (প্রয়াত) কে যৌথভাবে এ সম্মাননা প্রদান করা হবে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এই সম্মাননা প্রদান করবেন।

পুরস্কারপ্রাপ্ত অর্থনীতিবিদদের উত্তরাধিকারীদের হাতে পুরস্কারের সম্মাননা হিসেবে প্রত্যেককে একটি স্বর্ণপদক, নগদ এক লাখ টাকা এবং বাংলাদেশ ব্যাংকের একটি ক্রেস্ট প্রদান করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মোজাফফর আহমদ ছিলেন একজন ব্যতিক্রমী ও বহুমাত্রিক গবেষক। অর্থনীতির বিভিন্ন শাখা যেমন- শিল্প, শিক্ষা, আন্তর্জাতিক অর্থনীতি, স্বাস্থ্য, নাগরিক অধিকার, শ্রমিক সম্পর্ক, সুশাসন, পল্লী উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, পরিবেশ ইত্যাদি বিষয়ের ওপর তিনি মৌলিক গবেষণা ও সুচিন্তিত মতামত দিয়েছিলেন।

এসব গবেষণা ও মতামত জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা হয়ে রয়েছে এবং আন্তর্জাতিক অঙ্গনেও প্রশংসিত হয়েছে।

২০০৮ সালে মোজাফফর আহমদকে একুশে পদকে ভূষিত করা হয়।

এতে আরো বলা হয়, স্বদেশ রঞ্জন বোস (১৯২৮-২০০৯) কৃতী অর্থনীতিবিদ। ড. বোস জীবনব্যাপী অর্থনীতির বিভিন্ন শাখায় অবদান রেখেছেন।

তিনি অর্থনীতির বিভিন্ন শাখায় নীতি নির্ধারণী গবেষণার মাধ্যমে বাংলাদেশের উন্নয়ন গতিধারা নির্ধারণে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছেন। বিশেষ করে স্বাধীনতা পরবর্তী সময়কালে বাংলাদেশের যুদ্ধবিধ্বস্ত অর্থনীতি পুনর্গঠনে এবং উন্নয়নের দিক নির্দেশনা প্রদানে তার গবেষণালব্ধ জ্ঞান অমূল্য ভূমিকা রাখতে সক্ষম হয়। এছাড়া অর্থনৈতিক গবেষণার ক্ষেত্রে দেশে-বিদেশে তিনি খ্যাতি অর্জন করেন।

অর্থনীতিতে অসাধারণ অবদানের জন্য ২০১০ সালে বাংলাদেশ অর্থনীতি সমিতি ড. বোসকে মরণোত্তর স্বর্ণপদক প্রদান করে।

২০১৩ সালে মরণোত্তর স্বাধীনতা পদক পান তিনি।

-বিডি নিউজ অবলম্বনে