লাইফ স্টাইল

যেভাবে নেবেন শুষ্ক চুলের যত্ন


সব ঋতুতেই চুলে আলাদা আলাদা করে যত্ন নিতে হয়। গরমে চুল শুষ্ক হয় বেশি। আর শুষ্ক চুল খুব অল্পতেই নিষ্প্রাণ হয়ে পড়ে। হারিয়ে ফেলে উজ্জ্বলতা। শুষ্ক চুলের যত্ন কিভাবে নেবেন, জানাচ্ছেন বীথিস হারবালের বীথি চৌধুরী

শ্যাম্পু বাছাই

প্রথমে সঠিক শ্যাম্পু নির্বাচন করতে হবে। এ ক্ষেত্রে এমন শ্যাম্পু কিনতে হবে, যা চুলকে ময়েশ্চারাইজ করবে ও অতিরিক্ত শুষ্ক করবে না। শ্যাম্পু কেনার সময় দেখে নেবেন, শ্যাম্পুটি শুষ্ক চুলের জন্য বিশেষভাবে তৈরি কি না। তবে ঘন ঘন শ্যাম্পু করলেও চুল আরো বেশি শুষ্ক হয়ে যায়। কারণ শ্যাম্পুর কারণে আমাদের চুল যে ন্যাচারাল অয়েল হারায়, তা ফিরে আসতে অন্তত দুই দিন সময় নেয়। এ ক্ষেত্রে দুই দিন পরপর শ্যাম্পু করাই বুদ্ধিমানের কাজ। শ্যাম্পু করার সময় সামান্য শ্যাম্পু নিয়ে তার মধ্যে অল্প একটু পানি মিশিয়ে মাথায় লাগান। প্রচুর পানি দিয়ে চুল ধুয়ে ফেলবেন, যাতে চুলে শ্যাম্পুর গন্ধ না থাকে। এ ছাড়া শ্যাম্পু করার সময় মাথার স্কাল্পে নখ লাগবেন না।

কন্ডিশনার

চুলের শুষ্কতা কমাতে প্রতিদিনই কন্ডিশনার ব্যবহার করতে পারেন। চুলের গোড়ার থেকে কমপক্ষে ৩ সে.মি. দূর থেকে কন্ডিশনার ব্যবহার করুন। এতে চুলের উজ্জ্বলতা ঠিক থাকবে।

হেয়ার সিরাম

যেকোনো সময় চুলকে শাইনি ও স্মুথ করতে হেয়ার সিরাম অতুলনীয়। যদিও এটা ভেজা চুলে ব্যবহার করা ভালো। তবে চুলের শুষ্ক ও নিস্তেজভাব দূর করতে যেকোনো সময় সিরাম ব্যবহার করতে পারেন। দ্রুতই চুলের উজ্জ্বলতা ফিরে আসবে।

চিরুনি নির্বাচন

চুল আছড়াতে ব্যবহার করুন বড় ও ফাঁকা দাঁতযুক্ত চিরুনি। এতে চুল ছিঁড়বে বা ভাঙবে কম। ভেজা চুল না আছড়িয়ে অল্প ভিজা থাকা অবস্থায় আচড়াবেন।

হেয়ার ড্রায়ার ও আয়রন

অতিরিক্ত আয়রন ও ড্রায়ার ব্যবহারের কারণে চুল শুষ্ক ও ভঙ্গুর হয়ে যায়। যতটা সম্ভব এগুলো পরিহার করুন। যদি ব্যবহার করতেই হয়, তবে সর্বনিম্ন তাপমাত্রায় ব্যবহার করুন। ড্রায়ার চুল থেকে অন্তত ৫ সেন্টিমিটার দূরত্বে রাখুন।

হট অয়েল ম্যাসেজ

সপ্তাহে অন্তত এক দিন হট অয়েল ম্যাসেজ করুন। হট অয়েল ম্যাসেজ করার সময় তেলের মধ্যে ভিটামিন ‘ই’ ক্যাপসুল কেটে মিশিয়ে নিতে পারেন। এতে চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়বে, চুল মসৃণ হবে। হট অয়েল ম্যাসেজের পর গোসলের এক ঘণ্টা আগে হট টাওয়াল ট্রিটমেন্টও করতে পারেন। এ ক্ষেত্রে একটি টাওয়াল গরম পানিতে ভিজিয়ে নিংড়ে নিয়ে সহনীয় পর্যায়ে মাথায় পেঁচিয়ে রেখে দিন। ১৫ থেকে ২০ মিনিট পর খুলে ফেলুন। এরপর শ্যাম্পু করে ফেলুন। চুলের নিষ্প্রাণ ভাব সহজেই কেটে যাবে।

হেয়ারপ্যাক

চুল ভালো রাখতে সপ্তাহে এক দিন হেয়ারপ্যাক ব্যবহার করতে পারেন। একটা পাত্রে আপনার চুলের লেন্থ অনুযায়ী টকদই নিন। এবার এর সঙ্গে ডিমের সাদা অংশ আর ২ চামচ অলিভ অয়েল নিয়ে ভালো করে মেশান। এবার চুল ভাগ করে নিয়ে সব চুলে লাগান। এক ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

এ ছাড়া চুলের পরিমাণ অনুযায়ী সমপরিমাণ মধু ও অলিভ অয়েল নিয়ে ভালোভাবে মিশিয়ে চুলের গোড়ায় ও পুরো চুলে এক ঘণ্টা রাখুন। তারপর শ্যাম্পু

করে ফেলুন। সহজেই চুলের শুষ্কতা দূর হবে।

টিপস

* রোদে দীর্ঘক্ষণ খোলা থাকলে চুল ক্ষতিগ্রস্ত হয়। তাই বাইরে যাওয়ার সময় ছাতা বা স্কার্ফ ব্যবহার করুন।

* মাসে একবার চুলে ডিপ কন্ডিশনিং করুন।

* যেকোনো ধরনের কেমিক্যাল প্রসেস থেকে চুল দূরে রাখুন। বিশেষ করে হেয়ার কালার চুল শুষ্ক করে।

* প্রচুর পানি পান করুন। মৌসুমি ফলমূল ও শাকসবজি খান।