লাইফ স্টাইল

৭ উপায়ে কমান মানসিক চাপ…


আধুনিক ব্যস্ত নাগরিক জীবনে মানসিক চাপ আমাদের যেন দিন দিন আষ্টেপৃষ্টে বেঁধে ফেলছে। মানসিক চাপের কারণে বিভিন্ন শারীরিক ও মানসিক সমস্যায় আক্রান্ত হতে হচ্ছে বহু মানুষকে। তবে কিছু সহজ উপায়ে মানসিক চাপ নিয়ন্ত্রণ করা সম্ভব। এ লেখায় থাকছে মানসিক চাপ কমানোর ছয়টি উপায়।
১. হাসুন
প্রাণখোলা হাসির মাধ্যমে উদ্বেগ ও মানসিক চাপ অনেকাংশে ঝেড়ে ফেলা যায়। ব্যস্ত দিনের মানসিক চাপ যখন আপনাকে নিমজ্জিত করে তখন পরিবারের মজার সদস্য কিংবা মজার কিছু বন্ধুকে সঙ্গ দিন, একটি মজার সিনেমা দেখুন কিংবা মজার কোনো বই পড়ুন আর প্রাণখুলে হাসুন। এতে আপনার দেহে অক্সিজেনের সরবরাহ বাড়বে, রক্তপ্রবাহ গতিশীল হবে এবং নিজে থেকেই কমে যাবে মানসিক চাপ।
২. পোষা প্রাণীর সঙ্গ
বহু মানুষই বিশ্বস্ত অনুচর হিসেবে প্রাণী পুষেন। এ পোষা প্রাণী নানাভাবে মনিবের সঙ্গে মানসিক বন্ধনে যুক্ত হয়। এ প্রাণীদের সঙ্গ দেওয়া, তাদের সঙ্গে খেলাধুলা কিংবা দেখাশোনা করায় মানসিক স্বস্তি আসে। এতে দেহের হরমোন মাত্রায় পরিবর্তন হয় এবং মানসিক চাপ কমে।
৩. গুছিয়ে নিন
আপনার কক্ষ কি খুব অগোছালো? কর্মক্ষেত্রে আপনার চারপাশে কি বহু অগোছালো জিনিস ছড়িয়ে ছিটিয়ে রয়েছে? বাড়ি কিংবা কর্মক্ষেত্র উভয় স্থানেই অগোছালো জিনিস মানসিক চাপ সৃষ্টি করতে পারে। আর এক্ষেত্রে মানসিক চাপ কমানোর জন্য গুছিয়ে নেওয়ার বিকল্প নেই।

৪. ফলের রস
মানসিক চাপ কমানোর জন্য পান করুন ফলের রস। ভিটামিন সি সহ ফলের রসের বেশ কিছু উপাদান আপনার মানসিক চাপ কমাতে সহায়তা করবে। কমলার উপাদান আপনার দেহের কটিসল নামে স্ট্রেস হরমোন কমাতে সহায়তা করবে।
৫. গান
মানসিক চাপ কমাতে গলা ছেড়ে গান গাওয়া একটি কার্যকর দাওয়াই। এজন্য আপনার ভালো গলা হতে হবে, এমন কোনো কথা নেই। গবেষণাতেও দেখা গেছে, গান গাওয়া আপনার মানসিক চাপ কমাতে এবং মনের শান্তি বাড়াতে কার্যকর। পাশাপাশি এতে ফুসফুস ও হৃৎপিণ্ডের কার্যকারিতা বাড়বে।

৬. হাঁটুন
হাঁটার মতো সহজ শারীরিক অনুশীলনেও মানসিক চাপ কমানো যায়। হাঁটার ফলে দেহে এন্ডোরফিনস হরমোন নিঃস্বরণ হয়। এটি ভালো অনুভূতি সৃষ্টি করে। দৈনিক ৩০ মিনিট হাঁটলেই যথেষ্ট মানসিক চাপ কমানো সম্ভব।
৭. যৌনতা
বিভিন্ন গবেষণায় দেখা গেছে, মানসিক চাপ কমাতে ওষুধের মতোই ভূমিকা রাখে যৌনতা। এক্ষেত্রে যেসব দম্পতির এভাবে মানসিক চাপ কমানোর সুযোগ রয়েছে তাদের কখনোই তা মিস করা উচিত হবে না।
-কালের কন্ঠ অবলম্বনে