খেলাধুলা

ইএসপিএন ক্রিকইনফোর বর্ষসেরা দলে সাকিব ও মুস্তাফিজ


শুভ সকাল ডেস্কঃ ইএসপিএন ক্রিকইনফোর ২০১৫ সালের বর্ষসেরা ওয়ানডে দলের সেরা একাদশে জায়গা পেয়েছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। ওয়ানডের পাশাপাশি টেস্ট দলও ঘোষণা করেছে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইটটি। তবে টেস্ট দলে জায়গা পাননি বাংলাদেশের কেউ। .

এশিয়ার মধ্যে এই তালিকায় জায়গা করে নিয়েছেন শ্রীলঙ্কার সাবেক ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। ভারত ও পাকিস্তানের, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের কোনও ক্রিকেটারের জায়গা হয়নি বর্ষসেরা একাদশে।

বাংলাদেশ দলের অলরাউন্ডার সাকিবকে ক্রিকইনফোর সেরা একাদশে রাখার ব্যাপারে বলা হয়েছে, নিউজিল্যান্ডের বিপক্ষে তার ৫৫ রানে ৪ উইকেট বিশ্বকাপে বাংলাদেশকে ক্লোজ একটা ম্যাচ উপহার দিয়েছিলো। জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে ১৬ রানে নিয়েছেন ৫ উইকেট। এ ছাড়া মিরপুরে ভারতের বিপক্ষে পরপর দুই ম্যাচে ম্যাচ জেতানো ফিফটি করেছিলেন। আর মুস্তাফিজুর বাংলাদেশ ক্রিকেটের নতুন অস্ত্র। তার বোলিংয়ে মূলত ২০১৫ সালে বিশ্বের বড় বড় দলের বিপক্ষে সিরিজ জিতে নেয় টাইগারেরা। মুস্তাফিজুর রহমান সম্পর্কে ক্রিকইনফো লিখেছে, বাংলাদেশের বছরের সেরা আবিষ্কার। ২০ বছর বয়সী এই বাঁহাতি সিমার মাত্র ৯টি ম্যাচে ২৬ উইকেট। এর মধ্যে ক্যারিয়ারের প্রথম দুই ওয়ানডেতেই ৫ উইকেট শিকার আছে; যা বিশ্বের দ্বিতীয় কীর্তি। মৌসুমের পরের দিকে দক্ষিণ আফ্রিকাও ভুগেছে তাকে খেলতে। মুস্তাফিজের কাটার ও স্লোয়ার খেলতে বিশ্বের সেরা কিছু ব্যাটসম্যানকেও সংগ্রাম করতে হয়েছে।

ক্রিকইনফোর সেরা একাদশে বাংলাদেশের দুইজন ছাড়াও ওডিআই দলে রয়েছেন নিউজিল্যান্ডের চারজন, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার দুইজন ও শ্রীলঙ্কার একজন ক্রিকেটার।

অন্যদিকে টেস্ট দলে রয়েছে অস্ট্রেলিয়ার তিনজন, ইংল্যান্ডের তিনজন, শ্রীলঙ্কার দুইজন, নিউজিল্যান্ডের একজন, ভারতের একজন ও পাকিস্তানের একজন ক্রিকেটার।

ওয়ানডে দলে ওপেনিংয়ে আছেন বিশ্বকাপের ফাইনালিস্ট নিউজিল্যান্ড দলের দুই ওপেনার ব্রেন্ডন ম্যাককালাম ও মার্টিন গাপটিল। তিন নম্বরেও আছেন কিউই ব্যাটসম্যান কেন উইলিয়ামসন। চারে সদ্য অবসর নেয়া কুমার সাঙ্গাকারা ও পাঁচে এ বছর নিজেকে অসামান্য উচ্চতায় তুলে নিয়ে যাওয়া এবি ডি ভিলিয়ার্স।

ছয়ে এসেছেন সাকিব আল হাসান। এ বছর ২৭.৬৬ গড়ে ২৪ উইকেট এবং ৪২.১০ গড়ে ৪২১ রান করা সাকিব বিশ্বের সেরা অলরাউন্ডারের মান রেখেই জায়গাটা দখলে নিয়েছেন।

ওয়ানডে একাদশ: ব্রেন্ডন ম্যাককলাম (নিউজিল্যান্ড), মার্টিন গাপটিল (নিউজিল্যান্ড), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), সাকিব আল হাসান (বাংলাদেশ), গ্লেন ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ), ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা) ও ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)।

টেস্ট একাদশ: ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), অ্যালেস্টার কুক (ইংল্যান্ড), জো রুট (ইংল্যান্ড), কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড), স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া), অ্যাঞ্জেলো ম্যাথুজ (শ্রীলঙ্কা), দিনেশ চান্দিমাল (শ্রীলঙ্কা), রবীচন্দ্রন অশ্বিন (ভারত), স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড), জস হাজলেউড (অস্ট্রেলিয়া), ইয়াসির শাহ (পাকিস্তান)।