স্বাস্থ্য

ক্যান্সার ঠেকাবে কৃত্রিম চিনি!


চিনির বিকল্প হিসেবে যারা কৃত্রিম মিষ্টি (স্যাকারিন) জাতীয় উপকরণ ব্যবহার করেন, তাদের জন্য সুখবর শোনাল মার্কিন গবেষকরা। ইউনিভার্সিটি অব ফ্লোরিডার সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, স্যাকারিন নামের কৃত্রিম মিষ্টি জাতীয় রাসায়নিকটি প্রাণঘাতি ক্যান্সারের সঙ্গে মিশে ওটার গুরুত্বপূর্ণ প্রোটিন কার্বনিক অ্যানহাইড্রেজ নাইন-কে অকার্যকর করে দিতে পারে। স্তন, ফুসফুস, যকৃত, কিডনি, অগ্ন্যাশয় ও মস্তিষ্কে ক্যান্সার ছড়াতে অন্যতম ভূমিকা রাখে এই কার্বনিক অ্যানহাইড্রেজ নাইন।

গবেষকরা জানিয়েছেন, এখন একটি স্যাকারিন-ভিত্তিক ওষুধ তৈরি করা সম্ভব হলে এ ধরনের ক্যান্সারের কার্যকর চিকিৎসা আবিষ্কার হতে পারে। এ ছাড়া বিভিন্ন থেরাপিতে এটি ব্যবহার করা হলে ক্যান্সার ছড়িয়ে পড়ার গতিও কমানো সম্ভব হবে বলে ধারণা তাদের।

মানবদেহে অনেক উপকারী কার্বনিক অ্যানহাইড্রেজ রয়েছে। তবে সুস্থ কোষে এর নবম ধরনটি থাকে না। এতদিন ওই নবম ধরনের কার্বনিক অ্যানহাইড্রেজকে নিস্ক্রিয় করার মতো কোনও উপকরণ চিকিৎসা বিজ্ঞানীদের হাতে ছিল না। সেই ক্ষেত্রে স্যাকারিনই প্রথম আশার আলো দেখালো। অথচ এই স্যাকারিনকেই একসময় ক্যান্সার সৃষ্টিকারী উপকরণ বলে ভাবতেন গবেষকরা। যদিও এখন পর্যন্ত কোনও গবেষণায় এর স্বপক্ষে প্রমাণ পাওয়া যায়নি।

এদিকে অস্ট্রেলিয়ার গ্রিফিথ ইউনিভার্সিটির গবেষকরা এমন একটি উপকরণ তৈরি করেছেন যার একটি ক্ষুদ্র উপকরণ রাসায়নিকভাবে স্যাকারিনের সঙ্গে সম্পর্কযুক্ত। গবেষণায় দেখা গেছে ওই উপকরণটি কার্বনিক অ্যানহাইড্রেজ নাইন-এর প্রতি স্যাকারিনের চেয়ে আরও হাজার গুণ বেশি প্রতিক্রিয়াশীল। অর্থাৎ ক্যান্সার ঠেকানোর পিল বানাতে এই উপকরণটিও হতে পারে কাজের কাজী।

উল্লেখ্য, এ গবেষণার বৃত্তান্ত উপস্থাপন করা হবে আমেরিকান কেমিক্যাল সোসাইটির ২৪৯তম সম্মেলনে।

-বাংলাট্রিবুন অবলম্বনে