লাইফ স্টাইল

প্রখর রোদের সঙ্গীরা


রখর রোদে ছাতা, সানগ্লাস ও ক্যাপ বা হ্যাটের জুড়ি নেই। রোদের হাত থেকে বাঁচানোর পাশাপাশি রোদজনিত বিভিন্ন রোগ থেকেও দূরে রাখবে ছাতা, সানগ্লাস ও ক্যাপ। বাজার ঘুরে ছাতা, সানগ্লাস ও ক্যাপের খবর জানাচ্ছেন অমিত রায়

ছাতা

গরমে পথচলার প্রিয় সঙ্গী ছাতা। সাধারণত কালো ছাতার চল বেশি। কিন্তু স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়-পড়ুয়া তরুণী কিংবা চাকরিজীবী নারীরা ব্যাগ, জুতা ও জামার সঙ্গে মিল রেখে ছাতা ব্যবহার করতে পছন্দ করেন। তাঁদের কথা চিন্তা করে বিভিন্ন ডিজাইন ও মোটিফের ছাতা পাওয়া যাচ্ছে বাজারে। রয়েছে বিভিন্ন প্রিন্টের ঝালর লাগানো ছাতা। এসব ছাতার কিনারায় আলাদা কাপড়ের কুঁচি দিয়ে বাহারি ডিজাইন দেখা যায়। ফুল, প্রজাপতি, পাখি কিংবা লতাপাতার প্রিন্টের ছাতা যেমন রয়েছে, তেমনি আছে বিভিন্ন রঙের সংমিশ্রণে বল প্রিন্টের ছাতাও। তা ছাড়া পলিস্টার কাপড়ের এক রঙের ছাতাও পাবেন।

বিদেশি ব্যান্ডের ছাতাও আছে বাজারে। এসব ছাতা আকারে ছোট। শিশুদের জন্যও পাওয়া যাচ্ছে জনপ্রিয় কার্টুনের বিভিন্ন চরিত্র এবং ফুলের ডিজাইন-সংবলিত ছাতা।

কেনার সময় ছাতার স্টিকের ওপর খেয়াল রাখবেন। ছাতার স্টিক মূলত স্টিল ও অ্যালুমিনিয়ামের তৈরি। কিনতে পারেন স্টেইনলেস স্টিলের স্টিক-যুক্ত ছাতাও। কারণ এসব স্টিক ভিজলেও মরচে পড়ে না। আট থেকে ১০ শিকের ছাতা বেশি টেকসই। এগুলো বাতাসে উল্টে গেলেও ভাঙে না।

কালো রঙের ছাতার তাপ শোষণক্ষমতা বেশি। গরমে নরম রং যেমন- টিয়া, বেগুনি, হালকা গোলাপি রঙের ছাতা ব্যবহার করতে পারেন। এ ক্ষেত্রে ছাতার ওপরের দিকটা রঙিন হলেও ভেতরের দিক যেন সাদা বা ছাই রঙের হয় । সে ক্ষেত্রে তাপ শোষণক্ষমতা ভালো থাকবে।

দরদাম ও কোথায় পাবেন

বাজারে শরীফ ছাতা, রহমান, মুন, এটলাস, ফিলিপস, চেরী, ব্রাদার্স, মার্টিন, স্ট্যামফোর্ডসহ দেশি-বিদেশি নানা ব্রান্ডের ছাতা পাওয়া যাচ্ছে। এসব ছাতা পাবেন ২২০ থেকে ৫০০ টাকায়। লেইস লাগানো ছাতা পাওয়া যাচ্ছে ৩৫০ থেকে ৮০০ টাকার মধ্যে। শিশুদের জন্য বিভিন্ন আকৃতির রঙিন ছাতা পাবেন ১০০ থেকে ৩৫০ টাকায়। রাজধানীর নিউ মার্কেট, এলিফ্যান্ট রোড, বায়তুল মোকাররম মার্কেট, বসুন্ধরা সিটি, গুলশান ডিসিসি মার্কেট, মৌচাক মার্কেটসহ বিভিন্ন মার্কেটের স্টেশনারি দোকানে ছাতা পাবেন।

sujana 0590

সানগ্লাস

তরুণ-তরুণী উভয়ের জন্য বিভিন্ন ধরন ও ডিজাইনের সানগ্লাস পাওয়া যাচ্ছে বাজারে। কালো ও বাদামি রঙের সানগ্লাস বেশি চল থাকলেও নীল, হালকা লাল, হালকা সবুজ রঙের সানগ্লাস এখন বেশ চলছে। সবার চেহারার সঙ্গে সব ধরনের সানগ্লাস মানানসই হয় না। চেহারার গড়ন ছোট কিংবা গোলাকৃতি হলে বেশি বড় ফ্রেম না পরাই ভালো। লম্বাটে চেহারায় বড় ডিম্বাকৃতির সানগ্লাস বেশ মানায়। তা ছাড়া চারকোনা ফ্রেম সানগ্লাস প্রায় সব ধরনের চেহারায়ই মানিয়ে যায়। নিউ মার্কেটের চশমা বিতানের বিক্রেতা সজীব মিয়া জানালেন, এবার এভিয়েটর সানগ্লাসের বেশ কিছু রং ও ডিজাইনে এসেছে। তার মধ্যে নীল ও লাল বেশি চলছে। তা ছাড়া ওয়েফেয়ার সানগ্লাসের ফ্রেমে আনা হয়েছে ভিন্নতা। বিভিন্ন রঙের কন্ট্রাস্টে ডিজাইন করা হয়েছে। এর মধ্যে অ্যানিমেল প্রিন্ট সবচেয়ে বেশি চলছে।’ এভিয়েটর সানগ্লাস সব ধরনের পোশাকের সঙ্গে ভালো লাগলেও ফরমাল পোশাকের সঙ্গে ওয়েলফেয়ার সানগ্লাস বেশি মানায়। বাজারে অনেক রঙের সানগ্লাস পাবেন। তবে ধূসর রঙের সানগ্লাস কেনার চেষ্টা করুন। কেননা এ ধরনের সানগ্লাসে কড়া রোদের মধ্যে দেখতেও আরাম পাবেন। যারা মোটরবাইক চালান, তারা বাদামি রঙের গ্লাসের সানগ্লাস কিনতে পারেন। এগুলো আপনাকে সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে রক্ষা করবে। তবে প্লাস্টিকের ফ্রেমের সানগ্লাস না কেনাই ভালো। কারণ এ ধরনের ফ্রেম খুবই হালকা কিন্তু টেকসই নয়।

দরদাম ও কোথায় পাবেন

নিউ মার্কেট, এলিফ্যান্ট রোড, বায়তুল মোকাররম, মিরপুরে অনেক সানগ্লাসের দোকান রয়েছে। তবে ব্র্যান্ডের সানগ্লাস কিনতে যেতে পারেন বসুন্ধরা সিটি, সীমান্ত স্কয়ার, পিঙ্ক সিটি, নাভানা শপিং কিংবা যমুনা ফিউচার পার্কে। রেপ্লিকা সানগ্লাসগুলো ১৫০ টাকা থেকে ৩০০ টাকার মধ্যেই পেয়ে যাবেন। রে-বন, গুচি, আরমানি, পুলিশ ইত্যাদি ব্র্যান্ডের সানগ্লাসের দাম পড়বে ১ হাজার টাকা থেকে ২০ হাজার টাকা।

হ্যাট বা ক্যাপ

রোদে যারা ছাতা ব্যবহার করতে চান না, তাদের জন্য রয়েছে হ্যাট বা ক্যাপ। বাজারে বিভিন্ন মোটিফের হ্যাট বা ক্যাপ পাওয়া যাচ্ছে। ব্যান্ডের ক্যাপের মধ্যে রিবক, সিকে, নাইক সবচেয়ে জনপ্রিয়। এসব ক্যাপ পরতেও আরাম। এ ছাড়া আছে বিভিন্ন ডিজাইনের বেরেট ক্যাপও। জামার সঙ্গে সামঞ্জস্য রেখে ক্যাপ কিনে নিতে পারেন। ক্যাপ বা হ্যাট কেনার সময় কাপড়ের কোয়ালিটি দেখে নিন। সিনথেটিক ফেব্রিক্সের চেয়ে কুল ম্যাক ফ্রেব্রিক্স ও গ্যাবাডিন কাপড়ের হ্যাট ও ক্যাপ গরমে বেশি উপযোগী।

দরদাম ও কোথায় পাবেন

কাপড়ের মান, রং ও মোটিফের ওপর নির্ভর করে হ্যাট বা ক্যাপের দাম। মেয়েদের হ্যাট পাবেন ৩০০ থেকে ২৫০০ টাকায়। ছেলেদের হ্যাটের দাম পড়বে ২০০ থেকে ২০০০ টাকার মধ্যে। ব্যান্ডের ক্যাপ ৩০০ থেকে ১৮০০ আর নন ব্যান্ড পাবেন ১৫০ থেকে ৭০০ টাকায়। আর্টিফিশিয়াল লেদারের বেরেট ক্যাপ পাবেন ১৫০ থেকে ৬০০ টাকায়। তবে চামড়ার বেরেট ক্যাপ কিনতে ১২০০ থেকে ৩০০০ টাকা পর্যন্ত গুনতে হবে।

নিউ মার্কেট, বঙ্গবাজার, বরিশাল প্লাজা, এলিফ্যান্ট রোড, বায়তুল মোকাররম মার্কেট, বসুন্ধরা সিটি, মৌচাক মার্কেটসহ নগরীর বিভিন্ন মার্কেটে পাবেন আপনার পছন্দের হ্যাট বা ক্যাপ।