বিনোদন

বাচ্চাদের কাছ থেকে কী শিখলেন কাজল ?


Shekhar Baidya1গত কয়েক দিন আগে হায়দরাবাদে শ্যুটিং ফেলে ছেলের (যুগ) জন্মদিনে মুম্বইতে পাড়িয়ে দিয়েছিলেন। আর মা হওয়া যে মুখের কথা নয়, তা হাড়ে হাড়ে বুঝেছেন কাজল। বুঝেছেন, বাচ্চাদের মানুষ করতে গেলে কত কী-ই না শেখাতে হয়! আর বাচ্চাদের শেখাতে গিয়েই তাদেও কাছ থেকেও অনেক কিছু না কি শিখেছেন কাজল। সম্প্রতি এক সাংবাদিক সম্মেলনে অন্তত এমনটাই জানালেন তিনি।
তা ছেলে-মেয়ে কী শিখিয়েছেন তাদের মাকে ? কাজল বলছেন, ‘‘এটা আমি বাচ্চাদের কাছ থেকে শিখেছি, যেটা মুখে বলছেন, সেটা আপনাকেও মেনে চলতে হবে।”
এই প্রসঙ্গে অজয় দেবগণ পতœী কাজল উদাহরণ দিয়েছেন খঅওয়ার আগে হাত ধোওয়ার। এই কথাটা সব মা-ই তাঁর ছেলে-মেয়েদের বলে থাকেন। কাজলও বলেছেন। তবে, বিশেষ করে এই প্রসঙ্গটাই টেনে আনার এক কারণও রয়েছে। নায়িকা ইদানীং নাম লিখিয়েছেন পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখার সামাজিক প্রকল্পে। যেখানেই যাচ্ছেন তিনি, সতর্ক করছেন সবাইকে, ‘‘খাওয়ার আগে হাত ধুতে ভুলো না।” আর এই শিক্ষাদানের পালা যে সবার আগে নিজের বাসা থেকে শুরু হয়েছিল, এটাই সে দিন সম্মেলনে জানালেন কাজল।
আর বিশদে বললেন তাঁর উপলব্ধির কথা। কথাটা বলার পরেই যে তাঁর বাচ্চারা সেটা মেনে চলত, এতটাও মাতৃভক্ত তারা নয়। তা ছাড়া, কোন বাচ্চারই বা খিদের মুখে হাত ধোওয়ার কথা মনে থাকে ? অতএব, প্রত্যেক বার, তাদের সঙ্গে নিজেরও হাত ধুয়ে তবেই খেতে বসতেন নায়িকা। বাচ্চারা যখন দেখত, মা যা বলছে, সেটাই করছে, তখন তারাও শুনতে থাকে মায়ের কথা।
এখানেই শেষ নয়। হাত ধোওয়াটা যে কতটা দরকার, সেটা বোঝানোর জন্য ইউভি আলোর নীচে হাত নিয়ে গিয়ে বাচ্চাদের দেখিয়েছিলেন কাজল, কত জীবাণু ভেসে বেড়ায় বাসাতে।
সত্যি, কথায় অূার কাজে এক, এ রকম মা আর ক’জন হতে পারেন। কাজল যে পেরেছেন, সেটা তো দেখাই যাচ্ছে।