জীবনী

মার্ক জুকারবার্গের জীবনী


ইন্টারনেটের সামাজিক যোগাযোগের  মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। পুরো নাম মার্ক এলিয়ট জুকারবার্গ। তার বয়স তেমন বেশি নয়। জন্মেছিলেন ১৯৮৪ সালের ১৪ মে মাসে। ২০১৩ সালের শেষে এসে তার বয়স মাত্র ২৯ বছর। জন্মেছিলেন আমেরিকা বা মার্কিন যুক্তরাষ্ট্রে। বর্তমানে বিশ্বে বহুলভাবে পরিচিতদের মাঝে তার নামটি অন্যতম ।

বাল্যকাল ও শিক্ষা জীবন
মার্ক জুকারবার্গ আমেরিকার নিউ ইয়র্ক শহরে জন্ম গ্রহণ এবং বাল্যকাল অতিবাহিত করেন । তিনি চার ভাই-বোনের মাঝে সবার বড় । তাঁর বাবা এডওয়ার্ড জুকারবার্গ একজন ডেন্টিস্ট এবং মা কারেন একজন সাইকোলজিস্ট। তিনি মাধ্যমিক শ্রেণীতে অধ্যায়ের সময় থেকে শখে সফটওয়্যার লেখা শুরু করেন । ১৯৯৮ সাল থেকে ২০০০ পর্যন্ত আরদস্লেয় উচ্চমাধমিক বিদ্যালয়ে অধ্যায়ন করেন । ২০০০ সালে তিনি পিল্লিপ্স এক্সেটার একাডেমী অধ্যায়্ন করেন । ২০০২ সালে পিল্লিপ্স এক্সেটার একাডেমী থেকে পাস করে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ভর্তি হন । ২০০৪ সালে এই বিশ্ববিদ্যালয়ের এক হল থেকে ফেইসবুকের সূচনা করেন জুকারবার্গ।

ব্যবসা জীবন

মার্ক জাকারবার্গ, হার্ভার্ড এ তার ২য় বর্ষ চলাকালীন সময়ে, অক্টবার ২৮, ২০০৩ এ তৈরি করেন ফেসবুকের পূর্বসূরি সাইট ফেসম্যাস। এতে তিনি হার্ভার্ডের ৯ টি হাউস এর শিক্ষার্থীদের ছবি ব্যাবহার করেন। তিনি দুইটি করে ছবি পাশাপাশি দেখান এবং হার্ভার্ডের সব শিক্ষারথিদের ভোট দিতে বলেন। কোন ছবিটি হট আর কোনটি হট নয়। ‘হট অর নট’। এজন্য মার্ক জুকারবার্গ হার্ভার্ডের সংরক্ষিত তথ্য কেন্দ্রে অনুপ্রবেশ বা হ্যাঁক করেন। ফেসম্যাস সাইট এ মাত্র ৪ ঘণ্টায় ৪৫০ ভিজিটর ২২০০০ ছবিতে অন লাইন এর মাধ্যমে ভোট দেন।২০০৪ -২০০৫ সাল পর্যন্ত ফেসবুক শুরু মাত্র আমেরিকায় বসবাসরত ব্যবহার করত পারত । ২০০৫ সাল থেকে – ফেসবুক সারাবিশ্বের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। যার ফলাফল বর্তমান ৯ মিলিয়ন এর বেশি ব্যবহারকারি ।

  • ২০০৪: ফেসম্যাস হতে অনুপ্রাণিত হয়ে ২০০৪ এর জানুয়ারিতে মার্ক তার নতুন সাইট এর কোড লেখা শুরু করেন এবং ফেব্রুয়ারিতে হার্ভার্ডের ডরমিটরিতে দিফেসবুক.কম এর উদ্বোধন করেন। শিঘ্রই মার্ক জাকারবার্গ এর সাথে যোগ দেন ডাস্টিন মস্কোভিৎজ (প্রোগ্রামার), ক্রিস হুগেস ও এডোয়ার্ডো স্যাভেরিন (ব্যবসায়িক মুখপাত্রও) এবং অ্যান্ডরু ম্যাককলাম (গ্রাফিক্ আর্টিস্ট)। জুনে প্যালো আল্টোতে অফিস নেওয়া হয়। ডিসেম্বরে ব্যবহারকারীর সংখ্যা ১০ লাখে পৌঁছায়।
  • ২০০৫: আগস্টে ‘দ্য ফেসবুক ডটকম’ নাম পাল্টে কোম্পানির নাম রাখা হয় শুধু ‘ফেসবুক’। ডিসেম্বরে ব্যবহারকারীর সংখ্যা ৫৫ লাখ।
  • ২০০৬: কৌশলগত কারণে আগস্টে ফেসবুকের সঙ্গে মাইক্রোসফট সম্পর্ক স্থাপন করে। সেপ্টেম্বর থেকে সর্বসাধারণের জন্য ফেসবুক উন্মুক্ত করে দেওয়া হয়। আগে শুধু বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীরাই ছিলেন এর ব্যবহারকারী। ডিসেম্বরে ব্যবহারকারীর সংখ্যা দাঁড়ায় এক কোটি ২০ লাখে।
  • ২০০৭: ফেব্রুয়ারিতে ভার্চুয়াল গিফট শপ চালু হয়। এপ্রিলে ব্যবহারকারীর সংখ্যা পৌঁছায় দুই কোটি।
  • ২০০৮: কানাডা ও ব্রিটেনের পর ফেব্রুয়ারিতে ফ্রান্স ও স্পেনে ফেসবুকের ব্যবহার শুরু হয়। এপ্রিলে ফেসবুক চ্যাট চালু হয়। আগস্টে ব্যবহারকারীর সংখ্যা দাঁড়ায় ১০ কোটিতে।
  • ২০০৯: জানুয়ারিতে ব্যবহারকারী ১৫ কোটি। ডিসেম্বরে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৩৫ কোটিতে।
  • ২০১০: ফেব্রুয়ারিতে যে সংখ্যা ছিল ৪০ কোটি, জুলাইয়ে সেই সংখ্যা ৫০ কোটি ছাড়িয়ে যায়। আর ডিসেম্বরে এ সংখ্যা ৫৫ কোটি।

বিবাহ
১৯ মে ২০১২ সালে মার্ক জুকারবার্গ প্রিসিলা চ্যান বিয়ে করেন ।