প্রবাস

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় বাগডিসির বাৎসরিক বনভোজন

রফিকুল ইসলাম আকাশ, ওয়াশিংটন থেকেঃ গত ২৭ জুলাই ভার্জিনিয়ার প্রাচীনতম সংগঠন ও নন প্রফিট অরগানাইজেশন “বাংলাদেশ এসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি)” বার্ক লেক পার্ক, ফেয়ারফ্যাক্স ভার্জিনিয়ায় বাৎসরিক বনভোজন আয়োজন করেছিল। প্রচন্ড দাবদাহ উপেক্ষা করে সারাদিনব্যাপি আয়োজিত এ অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশিদের স্বতঃস্ফূর্ত পদচারনায় মুখরিত ছিল। অনুষ্ঠান প্রাঙ্গনে গ্রেটার ওয়াশিংটন ডিসির বিভিন্ন সংগঠনের সাথে সংশ্লিষ্ট সর্বস্তরের নেতা নেত্রীবৃন্দ অনুষ্ঠানটি ব্যবস্থাপনার ভূয়সী প্রশংসা করেন ।


দুপুরের খাবারে দেশীয় মুখরোচক খাবারে আপ্যায়ন করতে বাগডিসির সকল সদস্যদের আন্তরিকতা ও আতিথেয়তা ছিল সত্যিই প্রশংসনীয় । মেট্রো ওয়াশিংটনে বাগডিসি একটি প্রাচীন, দক্ষ ও বৃহৎ সংগঠন হওয়ার সুবাধে খাবার পরিবেশনায় শৃঙ্খলা ও দক্ষ ব্যবস্থাপনা পরিলক্ষিত হয়। বিভিন্ন রকমের ভর্তা , সাদা ভাত, রুটি, তান্দুরী চিকেন, গরুর মাংশ, ডাল ও সালাদ ছিল মধ্যান্যভোজের মেনুতে। বাচ্চাদের ও মহিলাদের খেলাধুলা আর গানে গানে মুখরিত ছিল অনুষ্ঠান প্রাঙ্গন । পাঁচ থেকে সাতশ লোকের সমাগমে অনুষ্ঠানস্থল যেন প্রবাসের মাটিতে এক টুকরো বাংলাদেশে পরিনত হয়ে উঠেছিল ।


গ্রেটার ওয়াশিংটন ডিসির বিভিন্ন সংগঠনের প্রতিনিধি, সম্মানিত গুরুজন , লেখক, কবি, সাহিত্যিক, সম্পাদক ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন এ অনুষ্ঠানে। খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন বাগডিসির সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক হাসনাত সানি ও সহ সম্পাদক সময় সুমন। ওয়াশিংটন ডিসির স্থানীয় শিল্পী অসীম বড়ূয়া, আসিফ চৌধুরী , তুষার রহমান , আনসার আহমেদ ছাড়াও বাংলাদেশের প্রখ্যাত লোকসংগীতশিল্পী মরিওম মারিয়া আগত অতিথিদের গানে গানে মাতিয়ে রাখেন । এসময় গীটারে ছিলেন শুভ্র হাসান, অক্টাপ্যাডে নাফিস ফারহান, তবলায় আশীষ বড়ূয়া ও আবু রুমি পিয়ানো একোডিয়ান বাজিয়ে সহযোগিতা করেন।

এরপর বিভিন্ন খেলাধুলার পুরস্কার ও রাফেল ড্রর পুরস্কার বিতরন করা হয়। রাফেল ড্রতে ৫৫ ইঞ্চি রঙিন টেলিভিশন, ল্যাপটপ ও আইপ্যাড পুরস্কার প্রদান করা হয়।


অনুষ্ঠানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের জন্য বাগডিসির প্রেসিডেন্ট করিম সালাহউদ্দিন ও সেক্রেটারি আবু বকর সরকার আগত অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করেন। যাদের সহযোগিতা ও আন্তরিকতায় অনুষ্ঠান সফল হয়েছে , তারা হলেন বাগডিসির ভাইস প্রেসিডেন্ট রোকসানা পারভীন , নুরুল আমিন নুরু , নাসের আহমেদ , কচি খান , এসিসট্যান্ট সেক্রেটারি মোহাম্মদ রশিদ , ট্রেজারার নুসরাত জাহান , এসিসট্যান্ট ট্রেজারার তিলক কর , কালচারাল সেক্রেটারি হাসনাত সানি , এসিসট্যান্ট কালচারাল সেক্রেটারি সময় সুমন, প্রেস ও পাবলিকশনস সেক্রেটারি আকাশ রাইস, এক্সিকিউটিভ মেম্বার এটিএম আলম, আবু রুমি, পিংকি পাটোয়ারী , শারিকুল ইসলাম , প্রনব বড়ুয়া , জাহিদ হাসান স্বপন, গাজী শাহজাহান খোকন, মো: কাজল ও জনাব সেলিম। ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, মঞ্চসজ্জা ও তত্বাবধানে বাগডিসির ভাইস প্রেসিডেন্ট কচি খান বিশেষ ভুমিকা পালন করেন।