লাইফ স্টাইল

সুন্দরকে আরো সুন্দরভাবে উপস্থাপন করাই কোরিওগ্রাফি :সানজিদা লুনা


masidফ্যাশন কোরিওগ্রাফি আর থিয়েটার কোরিওগ্রাফির মধ্যে সম্পর্ক বা পার্থক্য কেমন?

সুন্দরকে আরো সুন্দরভাবে উপস্থাপন করার উপায় হলো কোরিওগ্রাফি। ফ্যাশন কোরিওগ্রাফি আর থিয়েটার কোরিওগ্রাফির মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। ফ্যাশন কোরিওগ্রাফি বস্তুকে উপস্থাপন করে। যেমন পোশাক, জুয়েলারি, ব্যাগ, জুতা বা ইলেকট্রনিক পণ্য। প্রতিটি পণ্যের জন্য  কোরিওগ্রাফির ধরন আলাদা। এর উদ্দেশ্য পণ্যকে আকর্ষণীয় করে তোলা। আর থিয়েটার কোরিওগ্রাফির উদ্দেশ্য কাহিনীকে গতিময় করা।  তবে মিল একটা আছে। ফ্যাশন কোরিওগ্রাফিতে আমরা লক্ষ রাখি যেন পণ্যের চেয়ে মডেল বেশি প্রাধান্য না পান। আর থিয়েটারেও খেয়াল রাখা হয়, যাতে কোরিওগ্রাফি অভিনয়কে ছাপিয়ে না যায়।

বাংলাদেশের মডেলরা কতটা আধুনিক? 

সংখ্যাগরিষ্ঠরা নয়, তবে অনেকেই অনেক আধুনিক।

র‌্যাম্প মডেলিং ইন্ডাস্ট্রিতে ২০০০ সালে কত টাকা লগ্নি করা হয়েছিল? এখন কত হচ্ছে?

এটা আমার একার বলা কঠিন। তবে এটা বলতে পারি, ২০০০ সালে একজন মডেল প্রতি শো বাবদ যে টাকা পেতেন, এখন তার দ্বিগুণ পেয়ে থাকেন। এ ছাড়া কারিগরি দিক, মঞ্চ—সব ক্ষেত্রেই এগিয়েছি। তবে বিনিয়োগ আরো বেশি হওয়া দরকার।

শিক্ষক কিংবা ইঞ্জিনিয়ার না হয়ে মডেল হলে দেশের কী লাভ?

ভোক্তার চাহিদা সৃষ্টি করাই মডেলদের কাজ। এতে উৎপাদন বৃদ্ধি পায়। সে ক্ষেত্রে মডেলরা গুরুত্বপূর্ণ কাজটিই করেন।

সব মডেল বা কোরিওগ্রাফার প্যারিস ফ্যাশন শোতে অংশ নেওয়ার স্বপ্ন দেখেন। আপনি কবে যাবেন?

আমারও স্বপ্ন আছে। তবে এ জন্য আমি মরিয়া হয়ে উঠিনি কখনো। আমি যখন যেখানে কাজ করি, সেটাতেই সেরাটা দেওয়ার চেষ্টা করি। ভালো বাজেট পেলে আমরা এখানেও আন্তর্জাতিক মানের শো করতে পারছি। উন্নত দেশগুলোয় মডেল স্কাউটিং হতেই থাকে। কারণ নতুন পণ্য নতুন মডেলেই ভালো যায়; কিন্তু নতুন মডেলরা প্রয়োজনীয় ডেলিভারি দিতে পারেন না। আমরা সারা বছরে বেশি হলে দুজন ভালো নতুন মডেল পাই। এটা প্রয়োজনের তুলনায় অনেক কম। প্রতি মাসেই তিন-চারজন ভালো নতুন মডেল দরকার। মডেলদের প্রশিক্ষণ দিতে আমি গুলশানে স্কুল খুলেছি। নাম দিয়েছি ‘দ্য প্ল্যাটফর্ম বাই লুনা’।

একজন ফ্যাশন কোরিওগ্রাফার হতে কী কী বিষয় জানতে হয়?

ক্যাটওয়াক, ব্যাকগ্রাউন্ড মিউজিক, লাইট, স্টেজের ব্যবহার ইত্যাদি জানতে হয় একজন কোরিওগ্রাফারকে। মডেলদের মেকওভার, হেয়ারস্টাইল, জুয়েলারি, জুতা, পোশাক—সবই নির্ধারণ করে দেন কোরিওগ্রাফার। একজন ভালো কোরিওগ্রাফার ভবিষ্যৎ ফ্যাশন ট্রেন্ড আগে থেকে দেখতে পান।