Home > বিজ্ঞান-প্রযুক্তি > বিদ্যুৎ সরবরাহ হবে বিনা তারেই
বিজ্ঞান-প্রযুক্তি

বিদ্যুৎ সরবরাহ হবে বিনা তারেই

 

আর নয় তার, এখন বিনা তারেই হবে বিদ্যুৎ সরবরাহ। ইউনাইটেড ইউনিভার্সিটির চার শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ডিন ড. এস এম লুৎফুল কবিরের অধীনে ওয়ারলেসের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহের প্রযুক্তি আবিষ্কার করেছেন।

এবারের বিদ্যুৎ ও জ্বালানি মেলায় এ প্রযু্ক্তি প্রদর্শন করা হয়েছে। এ চার শিক্ষার্থী হলেন- বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস বিভাগের শিক্ষার্থী শামীম মোল্লা, এএসএম মহিবুল্লাহ চৌধুরী, প্রশান্ত কুমার দাস এবং নাজমুস সারওয়ার।

শিক্ষার্থীরা জানান, ওয়ারলেস এর মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ হবে। আর বিনা তারে জ্বলবে লাইট, চার্জ হবে মোবাইল ফোন, ক্যামেরা, চিকিৎসা সরঞ্জাম। ওয়ারলেসের মাধ্যমেই বিদ্যুৎ পৌঁছে দেওয়া হবে এক স্থান থেকে অন্য স্থানে।

তারা জানান, আপাতত এক থেকে তিন সেন্টিমিটার দূরত্ব পর্যন্ত ওয়ারলেসের মাধ্যমে বিনা তারে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। এক বছর ধরে তারা এই প্রযুক্তি নিয়ে কাজ করেছেন ডিন ড. এসএম লুৎফুল কবিরের অধীনে।

তাদের এই প্রযুক্তি মাধ্যমে এক থেকে তিন সেন্টিমিটার দুরত্ব পর্যন্ত বিনা তারে বিদ্যুৎ সরবরাহ করা যাচ্ছে। প্রাথমিকভাবে এই বিদ্যুৎ গাড়ি, মোবাইল, বাল্ব, ঘড়ি, ক্যামেরাসহ মেডিক্যাল এক্সেসরিজ চার্জ দেওয়ার কাজে ব্যবহার করা যাচ্ছে। এর পরিধি আরও বাড়ানো সম্ভব বলেও মনে করেন তারা।

ড. এসএম লুৎফুল কবির বলেন, মেলায় যে সব দর্শনার্থী এসেছে তাদের অর্ধেকেই তরুণ প্রজন্ম। বর্তমানে তরুণ প্রজন্ম যেভাবে বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবহার করছে এর সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে। তাহলে উত্তরোত্তর দেশের বিজ্ঞান ও প্রযুক্তি আরো বেশি এগিয়ে যাবে এবং দেশ হবে সমৃদ্ধ।

এবারের বিদ্যুৎ ও জ্বালানি মেলায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের নতুন আবিষ্কার নিয়ে হাজির হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব এনার্জির স্টলে শিক্ষক এবং ছাত্ররা মিলে সোলার শক্তি দিয়ে মোবাইল পাম্পের ব্যবহার দেখাচ্ছিলেন মেলায় আগত দর্শনার্থীদের।

অন্যদিকে ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয় ও স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্ররাও এসেছিলেন তাদের নিজস্ব বিভিন্ন প্রকল্প নিয়ে দর্শনার্থীদের আগ্রহী করতে।

-রাইজিংবিডি অবলম্বনে

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.