লাইফ স্টাইল

কাপড় আয়রন করুন ইস্ত্রি ছাড়াই

iron

শুভ সকাল ডেস্কঃ জামা-কাপড় আয়রনের জন্য ইস্ত্রি ছাড়াও আছে অনেক উপায়। জানা খাকলে লেগে যেতে পারে যেকোন সময়। যেকোন সমস্যা ইস্ত্রি ছাড়াই করুন কাপড় আয়রন। এর মাধ্যমে কুচকানো জামা-কাপড়ও খুব সহজেই সমান করতে পারেন।

লোহার তৈরি তলা সমান যে কোনও একটি পাত্রে অল্প পানি ফুটিয়ে নিন। এবার ফুটন্ত পানি ফেলে দিয়ে, গরম পাত্রটি দিয়েই কুচকানো জামা-কাপড়ের উপর ইস্ত্রি চালানোর মতো করে ঘষে নিন। দেখবেন কুচকানো পোশাক সমান হয়ে যাবে।

হাতের কাছে হেয়ার স্ট্রেটনার থাকতে কুচকানো জামা-কাপড় সমান করতে ভাবনা কিসের! হেয়ার স্ট্রেটনার দিয়ে পোশাকের ভাঁজে ভাঁজে সমান ভাবে টেনে ঘষে নিন। জামা-কাপড়ে ইস্ত্রি করার মতোই ফল পাবেন।

কুচকানো জামা-কাপড়ের ভাঁজের উপর সামান্য ঠান্ডা পানি ছিটিয়ে তার উপরে কিছু ক্ষণ হেয়ার ড্রায়ার চালিয়ে নিন। দেখবেন কুচকানো পোশাক অনেকটাই সমান হয়ে গেছে।

কুচকানো জামা-কাপড় সমান করতে সাদা ভিনিগার অত্যন্ত কার্যকরী। ২ কাপ পানিতে ৩/৪ চামচ সাদা ভিনিগার মিশিয়ে নিন। এবার ওই মিশ্রণটি কুচকানো জামা-কাপড়ের ভাঁজে স্প্রে করে আলতো হাতে পোশাকটা একটু সমান করে ঘষে নিলেই পোশাকের কুচকানো ভাব অনেকটাই দূর হবে।

কেটলিতে অল্প পানি গরম করুন। পানি ফুটে উঠলে, কেটলির নীচের অংশটা দিয়ে সামান্য চাপ দিয়ে জামা-কাপড়ের কুচকানো অংশের উপর ঘষুন। দেখবেন জামা-কাপড়ে ইস্ত্রি করার মতোই হয়ে গেছে। এছাড়াও অনেক ওয়াশিং মেশিনে ‘আয়রনিং’ অপশন থাকে। এই ‘আয়রনিং’ অপশন কাজে লাগিয়েও জামা-কাপড় দিব্যি আয়রন করে নিতে পারেন।