লাইফ স্টাইল

গোসলে সাবানের চেয়ে মাটি বেশি উপকারী!

bath soil

শুভ সকাল ডেস্কঃ প্রতিদিনের গোসলে সাধারণত আমরা সাবান ব্যবহার করে থাকি। শরীর পরিষ্কার-পরিচ্ছন্ন রেখে ঘাম, ময়লা ধুয়ে ফেলার জন্যই সাবান ব্যবহার করা হয়।তবে বিশেষজ্ঞদের দাবি, শরীরের ঘাম, ময়লা ধোয়ার সঙ্গে সাবান মেখে গোসলের কোনও সম্পর্ক নেই। তারা বলছেন, গোসলে সাবানের চেয়ে মাটি বেশি উপকারী! কারণ মাটিতে মিশে থাকা অসংখ্য ভেষজ ও খনিজ উপাদান আমাদের ত্বকের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

একাধিক মার্কিন চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, সাবান মানেই খার। বেশির ভাগ সাবানেই খার কম-বেশি পরিমাণে থাকেই। আর খার আমাদের ত্বকের জন্য মোটেও ভাল নয়। মার্কিন যুক্তরাষ্ট্রের বস্টন ইউনিভার্সিটির একদল গবেষকদের মতে, নিয়মিত সাবান মেখে গোসল করার চেয়ে মাটি মেখে ভাল করে গা ধুয়ে ফেলা বেশি উপকারী। এই মার্কিন গবেষকদের মতে, সপ্তাহে অন্তত দু’বার সারা গায়ে ভাল করে মাটি মেখে গোসল করতে পারলে তা আমাদের শরীরকে ডিটক্স করতে সাহায্য করে। অর্থাত্, মাটি মেখে ভাল করে গোসল করতে পারলে আমাদের শরীরের দূষিত পদার্থ, ক্ষতিকর ব্যাক্টেরিয়া ধুয়ে বেরিয়ে যায়।

তাছাড়া, মাটিতে মিশে থাকা অসংখ্য ভেষজ ও খনিজ উপাদান আমাদের ত্বকের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। মার্কিন চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, কাদা মাটি ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব শুষে নিয়ে ত্বককে ব্রণ, ফুসকুড়ির মতো একাধিক সমস্যার হাত থেকে রক্ষা করে। তবে বর্তমানে দূষণের প্রভাব প্রায় সর্বত্র। তাই যে সব এলাকায় মাটির সঙ্গে বিভিন্ন রাসায়নিক বা আবর্জনা মেশে, সেখানকার মাটি গায়ে মেখে গোসল করলে হিতে বিপরীত ফল হতে পারে!