বিনোদন

চাঁদনীর স্মৃতির জানালা


বিজ্ঞাপনজগতে আসি আশির দশকে। তখন খুবই ছোট। ক্লাস থ্রিতে পড়ি। সালটা সম্ভবত ১৯৮৮ কি ‘৮৯। তখন থেকেই নাচ করতাম, তাই মিডিয়ায় একটা পরিচিতি ছিলই। প্রথম টিভিসি ছিল বেলি কেডসের। আমার সঙ্গে আরো ছিলেন জনপ্রিয় অভিনেত্রী রোমানা। ও তো দেখতে অনেক সুন্দর। আর ছোটবেলায় ছিল একেবারে পুতুলের মতো। তাই গল্পে ও ছিল পুতুল আর আমি তার মালিক। খুব সাড়া ফেলেছিল বিজ্ঞাপনটি। এরপর আরো কয়েকটি টিভিসি করেছি শিশুশিল্পী হিসেবে।chadni2

নায়িকা হয়ে আমার প্রথম বিজ্ঞাপন ছিল ২০০০ সালে। নির্দেশনা দিয়েছিলেন আফসানা মিমি। তাঁর মাছরাঙা প্রোডাকশন থেকেই তখন অনেক বিজ্ঞাপন বানানো হতো। বিজ্ঞাপনটি ছিল জুঁই নারিকেল তেলের। কলকাতার ফিল্ম সিটিতে শুটিং করেছিলাম আমরা। এখানে আমার মা ছিলেন শর্মিলী আহমেদ। দু-তিন বছর পর মিমি আপার সঙ্গে আরো একটি কাজ করি। মেরিল স্নোর টিভিসি। বিজ্ঞাপনটি আমার ক্যারিয়ারে ভিন্ন কিছু ছিল। টিভিসিটিতে আমার পারফরম্যান্স এতটাই উপভোগ্য হয়, স্কয়ার কর্তৃপক্ষ তাদের ওই স্নোর কভারে আমার ছবি ব্যবহার করেন (যত দিন পণ্যটি বাজারে ছিল)। এখনো মনে পড়ে, এই টিভিসিতে আমার নায়ক ছিল রূপম। তিনি এখন আর মিডিয়ায় কাজ করেন না। এখানে ডায়ালগ ছিল, ‘রাজকুমারী তোমার জন্য এই অমূল্য উপহার।’ আমার লিপে কণ্ঠ দিয়েছিলেন মিমি আপা নিজেই আর রূপমেরটা দিয়েছিলেন ইন্তেখাব দিনার।

আমি সর্বশেষটা করি স্কয়ারেরই আরেকটি টিভিসি। সেটি ২০০৭ সালে। ওটা ছিল মেরিল আমলা শ্যাম্পু। বানিয়েছিলেন শমী আপা (শমী কায়সার)। তাঁর ধানসিঁড়ি প্রোডাকশন্স থেকে। এই টিভিসিতে আমাকে আবেদনময়ী হিসেবে তুলে ধরা হয়। সেই দৃশ্য এখন অনেক টিভিসিতেই দেখা যায়। তবে আমি যখন কাজটি করি, তখন এই দৃশ্য বাংলাদেশের প্রেক্ষাপটে কল্পনাও করা যেত না। এখানে আমি নিজেকে টাওয়ালে জড়িয়ে বাথটাবে গোলাপের পাপড়ি ভেজানো পানিতে নামি ও শ্যাম্পু ব্যবহার করি। পরে স্বামীর সঙ্গে পার্টিতে যাওয়ার জন্য তৈরি হই। ব্যাকগ্রাউন্ডে শোনা যায় সেই অজেয় গান-‘এই রাত তোমার আমার-শুধু দুজনে।’ তবে বিজ্ঞাপনটিতে আমার কণ্ঠ শোনা যায়নি। শমী আপা কণ্ঠ দিয়েছিলেন, ‘চমকে দেয় পৃথিবী।’ শুটিং হয়েছিল স্কয়ারের অঞ্জন চৌধুরীর গ্রামের বাড়ি পাবনার একটি ইনডোরে।

অনুলিখন: মাসিদ রণ