লাইফ স্টাইল

যখন আপনার শ্যাম্পু বদলানো প্রয়োজন…..


অনেকেই একই ধরনের শ্যাম্পু অনেকদিন ধরে ব্যবহার করেন। আর এই অভ্যাসের কারণে একটা সময় চুলের স্বাভাবিক উজ্জ্বলতা নষ্ট হয় এবং চুল রুক্ষ হয়ে যায়। কিছুদিন পরপর বদলে ফেলুন শ্যাম্পুর ধরন। এতে আপনার চুল হবে ঝলমলে এবং প্রাণবন্ত।

কখন বুঝবেন শ্যাম্পু বদলানো প্রয়োজন সে সম্বন্ধে কিছু পরামর্শ দেওয়া হয়েছে লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই-তে। জেনে নিন শ্যাম্পু বদলানোর সঠিক সময় :

যখন দেখবেন আপনার চুল প্রতিনিয়তই পড়ে যাচ্ছে তখনই বুঝতে হবে, নিজের পছন্দের শ্যাম্পুটি বদলে ফেলার সময় চলে এসেছে। কারণ চুল পড়ার একটি কারণ হতে পারে আপনার শ্যাম্পু। তাই এ সময়ে আপনার শ্যাম্পুটি বদলে মাইল্ড শ্যাম্পু বেছে নিন।

যখন আপনি কোনো রোগের কারণে ওষুধ সেবন করবেন, তখন অবশ্যই হালকা ধাঁচের মাইল্ড শ্যাম্পু ব্যবহার করবেন। না হলে চুল পড়ে যাওয়ার আশঙ্কা থাকবে। আর যদি কোনো ওষুধ মাথার তালুতে ব্যবহার করতে হয় তাহলে কোনো কেমিক্যাল সমৃদ্ধ শ্যাম্পু ব্যবহার করবেন না। এই সময়টাতে শ্যাম্পুর ব্র্যান্ড বদলে ফেলুন।

আবহাওয়ার পরিবর্তনের কারণে প্রথমেই ক্ষতিগ্রস্ত হয় আমাদের চুল এবং মাথার তালু। তাই এটা খুবই জরুরি যে আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে সঙ্গে আপনি আপনার শ্যাম্পুও বদলে ফেলুন।

শ্যাম্পু পরিবর্তন অনেকটা নির্ভর করছে আপনি কোনো ধরনের পানি দিয়ে চুল পরিষ্কার করছেন। গরম পানি ব্যবহারের সময় এক ধরনের শ্যাম্পু ব্যবহার করবেন আর ঠান্ডা পানি ব্যবহারের সময় এক ধরনের শ্যাম্পু ব্যবহার করবেন। এতে আপনার চুল স্বাস্থ্যোজ্জ্বল থাকবে।

আপনি কতবার শ্যাম্পু ব্যবহার করেছেন তার ওপর নির্ভর করে শ্যাম্পু পরিবর্তন করুন। যদি আপনি প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করেন তাহলে অবশ্যই মাইল্ড অথবা প্রাকৃতিক শ্যাম্পু ব্যবহার করবেন আর যদি আপনি সপ্তাহে দুদিন শ্যাম্পু ব্যবহার করেন তাহলে কেমিক্যাল সমৃদ্ধ শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

যখন আপনি কোনো ডায়েট চার্ট ফলো করবেন, তখন পছন্দের শ্যাম্পুটি বদলে ফেলুন। কারণ ডায়েটের কারণে চুলের ময়েশ্চারাইজার কমে যায়। তাই এ সময়ে এমন শ্যাম্পু ব্যবহার করুন, যা চুলের ময়েশ্চারাইজার ধরে রাখে।

আপনার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুলও ধীরে ধীরে নিস্তেজ হয়ে পড়ে। চুল পড়ে যায় এবং সাদা হতে শুরু করে। তাই এ সময়টাতে এমন শ্যাম্পু ব্যবহার করুন, যা চুলের জন্য ক্ষতিকর হবে না।

-ntvbd.com অবলম্বনে