খেলাধুলা

ফুটবলে সবুজ কার্ড!


শুভ সকাল ডেস্কঃ ফুটবল ম্যাচে রেফারির নিয়ন্ত্রণ ক্ষমতার অন্যতম সঙ্গী লাল ও হলুদ কার্ড। তারই ধারাবাহিকতায় রেফারির ঝুলিতে এবার যুক্ত হতে যাচ্ছে সবুজ কার্ডও। তবে খেলোয়াড়দের শাস্তির নতুন কোন বিধান বুঝিয়ে দিতে নয়; ম্যাচ চলাকালীন সবুজ কার্ডের ব্যবহার হবে মাঠে ইতিবাচক আচরণের পুরস্কার হিসেবে।

ইউনিয়ন অব ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (উয়েফা) ব্যাপারটি নিয়ে পর্যালোচনা করছে বলে জানিয়েছে। যদিও এখনো কোনো সিদ্ধান্তে আসতে পারেনি তারা। তবে এই সপ্তাহেই পরীক্ষামূলকভাবে ইতালিয়ান বি-লিগে সবুজ কার্ড ব্যবহার চালু হচ্ছে বলে জানিয়েছে উয়েফা।

ইতালিয়ান সংবাদ মাধ্যম ‘লা স্টাম্পা’ সবুজ কার্ড প্রসঙ্গে এক প্রতিবেদনে লিখেছে, নতুন সবুজ কার্ড কেবলমাত্র বিশেষ পরিস্থিতিতে ব্যবহার করা হবে। অবশ্যই শাস্তির বিপরীতে প্রশংসার জন্য ব্যবহৃত হবে।

সিরি ‘বি’ ফুটবল লিগের প্রেসিডেন্ট আন্ড্রি আবোদি নতুন এই কার্ড সম্পর্কে বলেছেন, ‘প্রথমত খেলোয়াড়দের ইতিবাচক আচরণের জন্য সবুজ কার্ড দেখানো হবে। পর্যায়ক্রমে কার্ডটি কোচ এবং সমর্থকদের জন্যও প্রযোজ্য হতে পারে!’

হকি’সহ বিশ্বের জনপ্রিয় কয়েকটি খেলায় সবুজ কার্ড ব্যবহারের প্রচলন আছে। তবে হকিতে সবুজ কার্ড দিয়ে একজন খেলোয়াড়কে সতর্ক করা হয়। পর পর দুটি সবুজ কার্ড দেখলে সেটি হলুদ কার্ড হয়ে যায় এবং খেলোয়াড়কে পাঁচ মিনিট মাঠের বাইরে অবস্থান করতে হয়।

উয়েফার তথ্য অনুসারে ফুটবলে সবুজ কার্ডটি হবে হলুদ ও লাল কার্ডের মতোই আয়তকার আকৃতির। অন্যদিকে হকিতে সবুজ কার্ডটি ত্রিকোণাকৃতির। সাথে পার্থক্য থাকছে এটির ব্যবহারেও। হকিতে তিরস্কার আর ও ফুটবলে পুরস্কার হিসেবে সবুজ কার্ড ব্যবহৃত হবে।