স্বাস্থ্য

ক্যান্সার কোষই ক্যান্সার প্রতিরোধক!


লিউকেমিয়া ক্যান্সারে আক্রান্ত কোষকে গবেষণ‌‌াগারে সাধারণ কোষে রূপান্তরিত করতে পেরেছেন গবেষকরা। যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভারতীয় বংশোদ্ভূত গবেষক রবি মাজেতির গবেষণায় এ সফলতা পাওয়া গেছে। আর প্রক্রিয়াটি মানবদেহের অভ্যন্তরে ঘটানোর মতো কোনও ওষুধ আবিষ্কার হলেই দ্রুত সারিয়ে তোলা যাবে লিউকেমিয়ায় আক্রান্ত রোগীকে।

গবেষণার বৃত্তান্ত প্রকাশিত হয়েছে প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস জার্নালে। তাতে রবি লিখেছেন, প্রথমে লিউকেমিয়ায় আক্রান্ত ব্যক্তির শরীর থেকে ক্যান্সার কোষ সংগ্রহ করা হয়। পরে ওগুলোকে একটি ‘কালচার প্লেট’এ রেখে জিইয়ে রাখার চেষ্টা করা হয়। ‘আমরা ওই কোষগুলোকে যা পেরেছি ছুড়ে দিয়েছি, যেন ওগুলো টিকে থাকে।’

আর টিকে থাকার এ যুদ্ধেই কোষগুলোর আকার ও আচরণে পরিবর্তন আসতে থাকে। এক পর্যায়ে কোষটি ‘ম্যাক্রোফেইজ’ স্তরে পৌঁছে যায়। যে কোষটি উল্টো রোগ-প্রতিরোধীর কাজ করে।

একই প্রক্রিয়ায় প্রায় এক বছর আগে ইঁদুরের শরীরে লিউকেমিয়ার কোষগুলোকে বদলে দিতে পেরেছিলেন গবেষকরা।

মাজেতি জানালেন, ম্যাক্রোফেইজ কোষটা যেহেতু ক্যান্সার আক্রান্ত কোষ থেকেই আসছে, তাই ওটার ভেতর আগে থেকেই একটা সঙ্কেত থাকবে। যা ওটাকে অন্য আক্রান্ত কোষগুলোকে চিহ্নিত করে দ্রুত লড়াই করতে সাহায্য করবে।

গবেষকরা আরও জানালেন, নতুন এ পদ্ধতিতে ক্যান্সার কোষকে ম্যাক্রোফেইজে পরিণত করার কোনও ওষুধ তৈরি করা সম্ভব হলে তা লিউকেমিয়ার কার্যকর থেরাপি হতে পারবে।

উল্লেখ্য, বি-সেল একিউট লিমফোব্লাস্টিক লিউকেমিয়ায় একটি জিনগত পরিবর্তন দেখা দেয়, যার নাম ফিলাডেলফিয়া ক্রোমোজোম। এটি আগ্রাসী ধরনের ক্যান্সারের আওতায় পড়ে এবং প্রচলিত চিকিৎসায় এটা সারিয়ে তোলা কঠিন।

-বাংলাট্রিবিউন অবলম্বনে