মিডিয়া

ক্যামেরাপ্রেমিক জাকি বাংলার গল্প

মাসিদ রণ

বর্তমানে বাংলাদেশে সেলিব্রেটিভিত্তিক ফটোগ্রাফি করছেন যে ক’জন ফটোগ্রাফার তাদের মধ্যে জাকি বাংলা একজন। তিনি কাজ করছেন জনপ্রিয় ইংরেজি জাতীয় দৈনিক ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’-এ। মূলত সেই সুবাদে সেলিব্রেটিদের ছবি তোলা শুরু তার। এখন শোবিজ অঙ্গনের অনেক তারকার প্রিয় ফটোগ্রাফার, কাছের মানুষ জাকি বাংলা। কিন্তু তারকাদের পাশাপাশি তিনি প্রকৃতির অপার সৌন্ধাৰ্য্য তার ক্যামেরার লেন্সে তুলে আনতে সবচেয়ে বেশি পছন্দ করেন। আর মানুষের ছবি তুললে তার সাজ-পোশাকের চেয়ে গুরুত্ব দেন তার ভেতরকার সুন্দরের প্রতি। এজন্য সবার থেকে তার ছবি হয়ে ওঠে ব্যতিক্রম।

জাকি বাংলার তোলা ছবি

এই মেধাবী তরুণ ফটোগ্রাফার তার কাজের স্বীকৃতিস্বরূপ এরইমধ্যে কলকাতার একটি জনপ্রিয় অনলাইনের সেরা ফটোগ্রাফির পুরস্কার পেয়েছেন। যে ছবির জন্য এ পুরস্কার পান সেটি ছিল চীনের একটি নাচের ছবি৷ ঢাকার মঞ্চে সেই পরিবেশনার মনোমুগ্ধকর ছবি ধারণ করে রেখেছেন জাকি বাংলা।

জাকি বাংলার তোলা ছবি

বাংলাদেশের এমন কোন বড় তারকা নেই যার ছবি তিনি তোলেননি। তবে নন্দিত সঙ্গীতশিল্বী আনুশেহ আনাদিলের ছবি তুলতে পেরে এই ক্যামেরাপ্রেমী অনেক বেশি আনন্দিত। তার গান নাকি বাংলাকে নিয়ে যায় ভিন্ন এক ভাবের জগতে। যেখানে তিনি খুঁজে পান আমার আমিকে। নিজের মতো করে কিছু সময় পার করার অন্যরকম এক অনুষঙ্গ আনুশেহের গান।

জাকি বাংলার তোলা ছবি

শুধু দেশের তারকাদেরই নন, বলিউড ও হলিউডের বিখ্যাত সব তারকারও ছবি তুলেছেন জাকি বাংলা। এরমধ্যে রয়েছেন শ্রেয়া ঘোষাল, সুনিধি চৌহান, রাহাত ফাতেহ আলী খান, বিশাল-শেখর, আতিফ আসলাম, অরিজিৎ সিং, মিকা সিং, ফারহান আখতার, ফাওয়াদ খান, ঋতুপর্ণা সেনগুপ্ত, পাওলি দাম, পার্বতী বাউল, আবিদা পারভিন, সুল্লিতা সেন, শিকা শেঠী, মালাইকা খান, পরিণীতি চোপড়া, দীপিকা পাড়ুকোন, তাস স্টোন, সৌমিত্র চট্টোপাধ্যায়, পণ্ডিত বিরজু মহারাজ, শাহরুখ খানের মতো তারকারা।

জাকি বাংলার তোলা ছবি

আজকের এই সফল ফটোগ্রাফারের জীবনে দুটি ঘটনা না ঘটলে হয়তো তার এই পথে আসাই হতো না। সিলেটের সন্তান জাকি বাংলার বাবা লন্ডন থেকে তার জন্য শখের বশে একটি ক্যামেরা কিনে আনেন। তিনি যে ছবি তুলতেন তা পরিবার ও বন্ধু-বান্ধবের কাছে বেশ প্রশংসা পেত। কিন্তু তিনি যখন ফট্রোগ্রাফি আরো ভালো করে শেখার জন্য তার এক ভাইয়ের কাছে যান, তখন সেই লোক তাকে বলেন, ‘তুমি কোনদিন ফটোগ্রাফারই হতে পারবে না।’

জাকি বাংলা (বামে) এবং তার তোলা ছবি

আর এতেই জিদ চাপে জাকির মনে। তিনি আরো পরিশ্রমী হয়ে ওঠেন ক্যামেরার পেছনে। সিলেট শাহজালাল বিশ্ববিদ্যালয়ের একটি সংগঠন থেকে ফটোগ্রাফির ওপর কোর্স করে ফেলেন। নিজ এলাকা সিলেটের হরিপুর, জাফলং, হাওড়, গ্রাম্যজমি, কৃষক, জেলের মাছ ধরা, প্রাকৃতিক দৃশ্য ইত্যাদির ছবি ভুলে পাঠাতেন বিভিন্ন পত্র-পত্রিকায়। তখনই একবার লালন সাধুসঙ্গের কিছু ছবিও তোলা হয় তার। সেই ছবি পত্রিকার এক সিনিয়র সাংবাদিকে পাঠান তিনি। জাকির ছবি দিয়ে ‘ফ্রেইম ওয়ার্ক নামে পুরো এক পৃষ্ঠা সাজায় পত্রিকাটি। তারপর সেই সাংবাদিকই জাকিকে নিজের পত্রিকায় ফটো সাংবাদিক হিসেবে কাজ করার সুযোগ দেন। এরপর জাকি বাংলা শুধুই এগিয়ে চলেছেন। আর তাই তো তিনি বলেন, ‘এখন ছবি তোলা বা ক্যামেরা ছাড়া একটি দিনও ভাবতে পারি না। ক্যামেরাই আমার নিত্যসঙ্গী। যতদিন বাঁচবো, ক্যামেরা ছাড়বো না।’