প্রবাস

ভার্জিনিয়ায় প্রিয় বাংলার ঐতিহ্যবাহী পথমেলা ও আনন্দ শোভাযাত্রা

রফিকুল ইসলাম আকাশ, ওয়াশিংটন ডিসি থেকেঃ গত ২১ সেপ্টেম্বর বহুজাতিক সংস্কৃতির সংমিশ্রণে আনন্দ উচ্ছ্বাস, উৎসাহ উদ্দীপনায় আরলিংটনের ওয়াল্টার রিড ড্রাইভের পথে, খোলা আকাশের নীচে প্রিয়বাংলা পথমেলা অনুষ্ঠিত হয়েছে। বৃহত্তর ওয়াশিংটন ডিসির স্বনামধন্য সংগঠন প্রিয়বাংলা বাংলাদেশের ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতিকে বুকে লালন করে সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এই পথমেলার আয়োজন করে।

অষ্টমবারের মত অনুষ্ঠিতব্য এই পথমেলায় আনন্দ শোভাযাত্রা যা বিভিন্ন দেশের স্ব স্ব সংস্কৃতির পোশাকে আচ্ছাদিত হয়ে প্রায় মাইল পথ প্রদক্ষিন করে। রিকশা, পালকি আর নৌকা ছিল আনন্দ শোভাযাত্রার কেন্দ্রবিন্দু।বাংলাদেশ এসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি) , আমেরিকান এসোসিয়েশন অব বাংলাদেশী ইন্জিনিয়ারস এন্ড আর্কিটেক্টস (আবিয়া), বাংলাদেশী আমেরিকান আইটি প্রফেশনালস্ অরগানাইজেশন (বাইটপো), ফিলিপিনো অরগানাইজেশন নাফা সহ বৃহত্তর ওয়াশিংটন ডিসির বিভিন্ন সংগঠন সাংগঠনিক ব্যানার নিয়ে এই আনন্দ শোভাযাত্রায় অংশগ্রহণ করে। হাজারো প্রানের আনন্দে উদ্ভাসিত এই শোভাযাত্রা আরলিংটন কাউন্টি পুলিশের সহযোগিতায় মাইল পথ প্রদক্ষিন করে প্রবাসী বাংলাদেশি সহ আমেরিকানদের হৃদয়ে স্থান করে নেয়।

এবাবের পথমেলায় বিশেষ আকর্ষণ ছিল বাংলাদেশের স্বনামধন্য জনপ্রিয় কণ্ঠশিল্পী কনকচাপা, নাট্য অভিনেতা কল্যাণ কোরাইয়া ও বাংলাদেশের বিখ্যাত জাদুশিল্পী রাজীব বশাকের পরিবেশনা। সাথে ছিল ব্যাকস্টেজের অত্যাধুনিক মনোরম এলইডি স্ক্রিন, পেরুভিয়ান, বলিভিয়ান, আফ্রিকান, ওল্ড ডমিনিয়ন, মেক্সিকান, ইন্ডিয়ান গ্রুপ এর গান ও নৃত্য পরিবেশনা।
আরও গান পরিবেশন করেন পিউলি ঘোষ, রবি আলম, পরিমল মন্ডল, মুন্নি দে, হ্যাপি দেবনাথ, অপ্সরা বনিক, মাহিন সুজন , শিমুল ঘোষ, পুলি বালা, পাপি মোনা, শিমুল ঘোষ, মেট্রো বাউলের গান ও নৃত্যে জাফর রহমান , শফিকুল ইসলাম , সারা লুদমিলা, তিলক কর, প্রণব বড়ুয়া। সিনথিয়া ডান্স গ্রুপ, রোকেয়া হাসির কোরিওগ্রাফিতে মাহিবা হাসান নিয়ন্তি, মাহদিয়া জাহান এশাল এবং তাথৈ এর পরিবেশনা অন্তপুরের মেয়ে ও মন্জুরী নৃত্যালয়ের বিশেষ পরিবেশনা।

প্রধান অতিথি ছিলেন আরলিংটন কাউন্টি বোর্ড চেয়ার ক্রিস্চিয়ান ডোরসে। বিশেষ অতিথি আরলিংটন কাউন্টি বোর্ড মেম্বর কেটি ক্রিস্টল, বাংলাদেশ দুতাবাস কনসুলার শাহ আলম খোকন, নিউ ভার্জিনিয়া মেজরিটির কো-এক্সিকিউটিভ ডিরেক্টর জন লিস, ও ভয়েচ অব আমেরিকার আনিস আহমেদ।

হাজার হাজার দর্শক সমাগমই প্রমান করে এবারের পথমেলা শতভাগ সফল হয়েছে, এমনটি বলছিলেন প্রিয়বাংলার পৃষ্টপোষকগন।মেলার বিভিন্ন স্টলে সাজান ছিল শাড়ী, পান্জাবী, চুরি, গহনা, দেশীয় কুটিরশিল্প, আর হালিম, ফুসকা, তেহারি, বিরিয়ানিসহ বিভিন্ন দেশীয় মুখরোচক খাবার । প্রিয়বাংলার স্টলে ছিল ভোটার রেজিস্ট্রেশন বুথ, ইমিগ্রেশন এডভাইচ, ফ্রি মেডিকেয়ার।

প্রিয়বাংলা এমন সুন্দর ও সফল অনুষ্ঠান উপহার দেবার জন্য, ম্যানেজমেন্ট টিমের পক্ষ থেকে প্রিয়লাল কর্মকার প্রিয়বাংলার সকল কর্মকর্তাদের এবং উপস্থিত দর্শকদের ধন্যবাদ জ্ঞাপন করেন।