বিনোদন

মায়ার জালে বন্দি জীবন (মঞ্চনাটক)


মাসিদ রণ

‘আমার এই নাট্যের অভিপ্রায় নিগূঢ় কোনো অর্থ বহন করে কি না আমি নিশ্চিত নই। কারণ নাটকটি নিতান্তই নারীপ্রেম ও বাহুবলবিষয়ক সাধারণ ভাবনার গল্প। মানুষের একান্ত আকাশের আধখানা চাঁদের মতো অর্ধমানবী চান্দুরার গল্প। পলায়নপর এক অবোধ প্রেমিক ঘুরন সরদার আর স্মৃতির ছেঁড়া কাঁথায় মোড়া নির্বোধ প্রণয়ী অঘোর রুদ্রপালের গল্প। আমোদ মাজনের বংশ ও বাহুবলের গল্প।’ এমনি সরল স্বীকারোক্তি ‘কুহকজাল’ নাটকের নাট্যকার মাসুম রেজার। তবে একটি প্রশ্ন অবান্তর নয় যে সাধারণ ভাবনার স্বাভাবিক মানুষের গল্পের নাম কেন ‘কুহকজাল’। এর উত্তর দেওয়ার ভার নাট্যকারের না হলেও তিনি এটুকু বললেন-বিশ্বাস, লোভ ও আকাঙ্ক্ষার অন্তর্জালে গ্রন্থিত যে মানুষের জীবন, তার পরতে পরতে কুহকী মায়া। মানুষের চোখ থেকে মায়া ছুটে গেলে মানুষ সত্য দর্শন করে। সব অনাকাঙ্ক্ষিত মৃত্যুকে কুহকী খেলা বলে মনে হয়। ঘুরন কিংবা অঘোরের প্রেম নিশ্চয়তা পায় পরিণয়ের। চান্দুরার অমীমাংসিত অস্তিত্বও পূর্ণমানবে রূপ নেয়। লাঠির আগায় নেচে ওঠা কতেক পুতুলে প্রাণ সঞ্চারিত হয়।

নাট্যকার ও নির্দেশকের কথার প্রতি সম্পূর্ণ শ্রদ্ধা রাখা যায়। কারণ মঞ্চের ‘কুহকজাল’ও একইভাবে সহজ এক প্রেমের গল্প; আবার একটু অন্যভাবে ভাবলে ভীষণ রকম জটিলতা ও জীবনের নানা চড়াই-উতরাই দেখা যায় এখানে। গল্পের নায়ক দরিদ্র পরিবারের বেকার ছেলে ঘুরনের বাস্তব জীবনের নানা পর্যায়ের অভিজ্ঞতাই এ নাটকের পটভূমি। ঘুরনের সৎমা স্বামীর অনুপস্থিতিতে দেবর মসজিদের ইমামের সঙ্গে অবৈধ সম্পর্কে জড়িয়ে অন্তঃসত্ত্বা হয় এবং আমগাছের ডালে গলায় দড়ি দিয়ে মরে। এদিকে ঘুরন বড় হয়ে প্রেমে পড়ে পাশের বাড়ির দরিদ্র কৃষকের মেয়ে চান্দুরার। সামান্য জমির লোভে চান্দুরার বাবা মেয়েকে বিয়ে দেয় দুই স্ত্রীওয়ালা পাশের গ্রামের প্রভাবশালী ব্যক্তি আমোদ মাজনের সঙ্গে। চান্দুরাকে না পেয়ে ঘুরন বৃদ্ধ মা আর একমাত্র বন্ধু অঘোরকে ফেলে নিরুদ্দেশে পাড়ি দেয়। ঘুরতে ঘুরতে পৌঁছে এক আদিবাসী পল্লীতে। যেখানে সোমানি নামের এক শিক্ষিত আদিবাসী নারী নিজেদের অধিকার আর বাপদাদার বহু বছরের ঐতিহ্যবাহী বন রক্ষার্থে বিবাদে জড়ায় স্থানীয় দখলদারদের সঙ্গে। এ দ্বন্দ্বে আরো জড়িয়ে পড়ে গির্জার ফাদার টমাস। তিনি বড় পরিসরে গির্জা বানানোর লোভে আদিবাসীদের জমি দখল করতে হাত মেলান দখলদারদের সঙ্গে। এতে জীবন দিতে হয় সোমানিকে। আশ্রয়দাত্রীর মৃত্যুতে মুষড়ে পড়ে ঘুরন আবারও চলে আসে নিজ গ্রামে। দেখতে পায় তার প্রিয়া চান্দুরার গর্ভে মেয়ে সন্তান আসার ভবিষ্যদ্বাণীর কারণে তাকে মেরে বাড়ি থেকে তাড়িয়ে দিয়েছে স্বামী। এ সুযোগটাও নিতে চায় ঘুরন। যখনই চান্দুরাকে আবারও পাওয়ার স্বপ্নে বুক বাঁধে ঘুরন, ঠিক তখনই নির্বাচনে মহিলাদের ভোট পেতে স্ত্রীকে ফিরিয়ে নিতে আসে আমোদ মাজন। এই শোকে আবারও বাড়িছাড়া হয় ঘুরন। এবার ঠাঁই পায় বরিশাল জেলার এক মহাজনের বাড়িতে। সেখানে মহাজনের মেয়ের সঙ্গে কাজের লোকের প্রেমের সাক্ষী, তাদের পালিয়ে বিয়ে করা এবং পরে বিয়ে মেনে নেওয়ার আশ্বাসে বাড়ি ফেরার পথে সহকর্মী কামাক্ষীর মৃত্যুতে ঘুরন মানসিক বিকারগ্রস্ত হওয়ার অবস্থা। আবারও তার মন ছোটে বাড়ির দিকে। কিন্তু এরই মধ্যে তার গ্রামে ঘটে গেছে মহাকাণ্ড। নির্বাচনে না জিততে পেরে আবারও চান্দুরাকে ফিরে আসতে হয় বাপের বাড়ি, ভবিষ্যদ্বাণী মিথ্যা প্রমাণিত হয়ে যখন তার ছেলে সন্তান হয়, তখন আবারও স্বামী তাকে ফিরিয়ে নিতে আসে এবং তাতে বাধা দেয় ঘুরনের বন্ধু অঘোর। এতে তাকেও জীবন দিতে হয়। চোখের সামনে তিন-তিনটি প্রিয় মানুষের মৃত্যু, প্রেমে পরাজিত হওয়া ও সমাজের দৈন আর নিতে পারে না ঘুরন। সব শেষে পাগল হয়ে রাস্তায় ঘুরে ফেরার মাধ্যমে শেষ হয় ‘কুহকজাল’র গল্প।

কুহকজালের নেপথ্যে

রচনা মাসুম রেজা, নির্দেশনা ত্রপা মজুমদার, মঞ্চসজ্জা ইমরান হোসেন পিপলু, আলোকসজ্জা পলাশ হেনড্রি সেন, পোশাক ডিজাইন ফেরদৌসী মজুমদার, মুন্নী ও মাসুক সিদ্দিক। কোরিওগ্রাফি তাহনীনা ইসলাম ঝুমি ও পূজা সেনগুপ্ত, সংগীত রচনা খুরশিদ আলম ও কাওসার রাজীব এবং আবহসংগীত থিয়েটার গানওয়ালা। অভিনয় : রামেন্দু মজুমদার, ফেরদৌসী মজুমদার, তানভীর আহমেদ, তানজুম আরা, তোফা হোসেন, কল্যাণ, সাইফ, রাশেদ, কাওসার, নাজমুন, সামিয়া, তামান্না, শাহী, পরেশ আচার্য প্রমুখ।