সংবাদ

না ফেরার দেশে সৈয়দ মহসিন আলী


সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলী মারা গেছেন। সোমবার (১৪ সেপ্টেম্বর) সকালে সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান বলে জানিয়েছেন তার ভাই মুস্তাক আলী।

এর আগে অসুস্থ সমাজকল্যাণ মন্ত্রীকে বারডেম হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে চিকিৎসার জন্য তাঁকে লাইফ সাপোর্টে এয়ার অ্যাম্বুলেন্সে করে সিঙ্গাপুরে পাঠানো হয়। জানা যায়, নিউমোনিয়ায় আক্রান্ত হন মন্ত্রী। অসুস্থ হওয়ার আগে সিলেটের হবিগঞ্জে এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। সেখানেই অসুস্থ হয়ে পড়লে তাঁকে রাজধানীর বারডেম হাসপাতালে ভর্তি করা হয়।

প্রকাশ্যে ধুমপান করার বিষয়টি নিয়ে ৭১ এর এই মুক্তিযোদ্ধা বেশ কয়েকবার সমালোচনার কেন্দ্র বিন্দু হয়েছেন। কিন্তু এর পেছনেও রয়েছে এক ইতিহাস।
শুধু তিনিই নন, অস্ত্রহাতে যুদ্ধে গিয়েছিলেন তার সন্তানও। কিন্তু ছেলে তার ধরা পড়েছিলেন পাকিস্তান আর্মির হাতে। সৈয়দ মহসীন তখন দুশো মুক্তিযোদ্ধা নিয়ে অন্য কোথাও। অত্যাচার চলছে তার সন্তানের ওপর। বাবা ও সঙ্গী যোদ্ধাদের ঠিকানা বলে দিলে বাবা সহ দুশো যোদ্ধাকে খুন করবে পাকিস্তান আর্মি। তাই নিজেই খুন হয়ে গেলেন পাকিস্তান আর্মির হাতে। সেই দুঃসহ সময়ে সন্তানের দুঃশ্চিন্তায় সিগারেটে তার আসক্তির শুরু।

লোকটা খ্যাত, শুদ্ধ বাংলায় কথা বলতে জানেনা। লোকটার চেহারা বিদঘুটে, কুলিপাড়ায় গিয়ে এখনো খালি গলায় গান ধরে, লোকটা একেবারেই পলিশ না- মন্ত্রী পরিষদের সভায় পর্যন্ত সিগারেট ধরিয়ে ফেলেন, লোকটা সাংবাদিকদের গালিগালাজ করে, পুলিশের ডিআইজি কতোটাকা ঘুষ খায় সেটা ও বলে দেয়!